বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌কলকাতায় অভিষেক–রুজিরাকে জিজ্ঞাসাবাদ নয় কেন?‌’‌ ইডি–কে প্রশ্ন সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট। ছবি ; এএনআই (ANI)
সুপ্রিম কোর্ট। ছবি ; এএনআই (ANI)

‘‌কলকাতায় অভিষেক–রুজিরাকে জিজ্ঞাসাবাদ নয় কেন?‌’‌ ইডি–কে প্রশ্ন সুপ্রিম কোর্টের

  • কিছুদিন আগে তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। বিচারপতিরা এদিন জানিয়ে দেন, মামলার পরবর্তী শুনানি হবে আগামী মঙ্গলবার। তার মধ্যে অভিষেক–রুজিরার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না।

দিল্লি হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সরাসরি সুপ্রিম কোর্টে গিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কয়লাপাচার মামলায় কলকাতায় জিজ্ঞাসাবাদের জন্য ফের সওয়াল–জবাব শুরু হয়। তখনই দিল্লির পরিবর্তে কেন কলকাতায় অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরাকে জিজ্ঞাসাবাদ করছে না ইডি?‌ প্রশ্ন তুলে দেয় সুপ্রিম কোর্ট। এমনকী দেশের সর্বোচ্চ আদালত জানিয়ে দেয়, কলকাতায় ইডি আধিকারিকদের যাতে সুরক্ষা দেওয়া হয়, তার জন্য পশ্চিমবঙ্গ সরকারকে নির্দেশ দেওয়া হবে। যাতে কলকাতায় গিয়ে জিজ্ঞাসাবাদ চালাতে পারে ইডি অফিসাররা।

ঠিক কী সওয়াল–জবাব হল?‌ আজ, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে অভিষেকের আইনজীবী কপিল সিব্বল সওয়াল করে বলেন, অভিষেক–রুজিরা তদন্তে সহযোগিতা করতে সবসময় প্রস্তুত। ইডি কলকাতার বাড়িতে এসে জিজ্ঞাসাবাদ করুন অভিষেক–রুজিরাকে। অভিষেক ও তাঁর স্ত্রীকে কলকাতায় কেন জিজ্ঞাসাবাদ করছেন না ইডি? যে মামলায় জিজ্ঞাসাবাদ, তাতে অভিষেক–রুজিরা সন্দেহভাজন অভিযুক্ত না সাক্ষী?

তারপর ঠিক কী হল?‌ এই প্রশ্নের জবাবে ইডির পক্ষ থেকে অতিরিক্ত সলিসিটর জেনারেল এস ভি রাজু সর্বোচ্চ আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, অতীতে কলকাতায় সিবিআই আধিকারিকদের ঘেরাও করা হয়েছিল। অভিষেক একজন প্রভাবশালী রাজনীতিক। এই কথা শুনে সুপ্রিম কোর্ট জিজ্ঞাসা করে, অভিষেক ও রুজিরাকে সাক্ষী হিসেবে তলব করছেন না কি অভিযুক্ত হিসেবে?‌ উত্তর দিতে না পারায় সময় চাইলেন ইডি’‌র আইনজীবী। তাই পরবর্তী শুনানি আগামী ১৭ মে।

কিছুদিন আগে তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। বিচারপতিরা এদিন জানিয়ে দেন, মামলার পরবর্তী শুনানি হবে আগামী মঙ্গলবার। তার মধ্যে অভিষেক–রুজিরার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। বিচারপতি ইউইউ ললিত, বিচারপতি রবীন্দ্র ভাট এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার এজলাসে মামলার শুনানি হয়েছে।

বন্ধ করুন