বাংলা নিউজ > ঘরে বাইরে > CJI DY Chandrachud: ‘ব্যাটহীন সচিন তেন্ডুলকর’, ভরা এজলাসে আইনজীবীকে ছক্কা হাঁকিয়ে ভর্ৎসনা CJI চন্দ্রচূড়ের!

CJI DY Chandrachud: ‘ব্যাটহীন সচিন তেন্ডুলকর’, ভরা এজলাসে আইনজীবীকে ছক্কা হাঁকিয়ে ভর্ৎসনা CJI চন্দ্রচূড়ের!

সচিন তেন্ডুলকরের উল্লেখ করে আইনজীবীকে ‘বকলেন’ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

সচিন তেন্ডুলকরের উল্লেখ করে আইনজীবীকে ‘বকলেন’ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের এজলাসে কাগজপত্র, ব্রিফ ছাড়াই পৌঁছে গিয়েছিলেন আইনজীবী। আর এতে বিরক্ত হয়েই আইনজীবীকে ভর্ৎসনা করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। উল্লেখ্য, শুক্রবার সুপ্রিম কোর্টে একটি মামলার শুনানি শুরু হওয়ার সময় প্রধান বিচারপতি চন্দ্রচূড় দেখেন যে সওয়লকারী আইনজীবী মামলা সংক্রান্ত কাগজপত্র নিয়ে আসেননি এজলাসে। এরপরই আইনজীবীর প্রতি বিরক্তি প্রকাশ করে তাঁকে ভর্ৎসনা করেন বিচারপতি চন্দ্রচূড়।

সংশ্লিষ্ট আইনজীকে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি বলেন, ‘আপনি আপনার আইনজীবীর গাউন পরে আছেন। তবে আপনার হাতে কোনও কাগজপত্র নেই। বিষয়টি দেখে আমার খারাপ লাগছে।’ এরপর বিচারপতি চন্দ্রচূড় আরও বলেন, ‘ব্রিফ (মামলা সংক্রান্ত নথি) ছাড়া আইনজীবী ঠিক ব্যাট ছাড়া সচিন তেন্ডুলকরের মতো।’ পরে আইনজীবীকে বিচারপতি নির্দেশের সুরে বলেন, ‘এর পর থেকে মামলার প্রয়োজনীয় কাগজপত্র হাতের কাছে রাখবেন।’ তাতে সম্মতি জানান সেই আইনজীবী।

উল্লেখ্য, আইনি বিষয়ের পাশাপাশি সুপ্রিম কোর্টের প্রশাসনিক বিষয়ের দিকেও তীক্ষ্ণ নজর রয়েছে বিচারপচি চন্দ্রচূড়ের। শুক্রবারই প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় নির্দেশ দেন সুপ্রিম কোর্টের প্রত্যেকটি বেঞ্চকে রোজ নিয়ম করে অন্তত ১০টি বদলি এবং জামিনের সংক্রান্ত মামলা শুনতেই হবে। তাঁর যুক্তি, সুপ্রিম কোর্টে মুলতুবি থাকা মামলার সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। এই আবহে তিনি জানান, সুপ্রিম কোর্টের ১৩টি বেঞ্চে যেন প্রতি সপ্তাহে অন্তত ৬৫০টি করে মামলার শুনানি হয়। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের তথ্য বলছে, এখনও প্রায় ১৩ হাজার বদলি সংক্রান্ত মামলা শুনানির অপেক্ষায় পড়ে আছে। এদিকে সম্প্রতি মামলার লিস্টিং নিয়েও কড়া বার্তা দিয়েছিলেন বিচারপতি চন্দ্রচূড়।

বন্ধ করুন