বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court Collegium: হাই কোর্টের তিন বিচারপতিকে ‘প্রধান বিচারপতি’ করার সুপারিশ সুপ্রিম কলেজিয়ামের

Supreme Court Collegium: হাই কোর্টের তিন বিচারপতিকে ‘প্রধান বিচারপতি’ করার সুপারিশ সুপ্রিম কলেজিয়ামের

সুপ্রিম কোর্ট (HT File Photo) (HT_PRINT)

হাই কোর্টের তিন বিচারপতিকে প্রধান বিচারপতি হিসাবে উন্নীত করার সুপারিশ করল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। পাশাপাশি হাই কোর্টের দুই বর্তমান প্রধান বিচারপতি এবং তিন বিচারপতিকে বদলি করারও সুপারিশ করেছে কলেজিয়াম।

হাই কোর্টের তিন বিচারপতিকে প্রধান বিচারপতি হিসাবে উন্নীত করার সুপারিশ করল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। পাশাপাশি হাই কোর্টের দুই বর্তমান প্রধান বিচারপতি এবং তিন বিচারপতিকে বদলি করারও সুপারিশ করেছে কলেজিয়াম। ওড়িশা হাই কোর্টের বর্তমান প্রধান বিচারপতি এস মুরলীধরকে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে বদলি করার সুপারিশ করা হয়েছে। এদিকে জম্মু ও কাশ্মীরের হাই কোর্টের বর্তমান প্রধান বিচারপতি পঙ্কজ মিথালকে রাজস্থান হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে বদলি করা হয়েছে।

ভারতের প্রধান বিচারপতি ইউইউ ললিত, বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড় এবং সঞ্জয় কিশান কৌলের সমন্বয়ে গঠিত কলেজিয়াম আজ কয়েকজন বিচারপতিকে হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে উন্নীত করার সুপারিশ করেন। বিচারপতি যশবন্ত সিংকে ওড়িশা হাইকোর্টের প্রধান বিচারপতি করার সুপারিশ করে কলেজিয়াম। পাশাপাশি জম্মু ও কাশ্মীর এবং লাদাখ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে আলি মহম্মদ ম্যাগ্রেকে উন্নীত করার সুপারিশ করে সুপ্রিম কলেজিয়াম। এদিকে বম্বে হাই কোর্টের বিচারপতি প্রসন্ন বি ভারালেকে কর্ণাটক হাই কোর্টের প্রধান বিচারপতি পদে উন্নীত করার সুপারিশ করা হয়।

এদিকে বিচারপতি সঞ্জয় কুমর মিশ্রাকে উত্তরাখণ্ড থেকে ঝাড়খণ্ডে বদলি করার সুপারিশ করা হয়। তাছাড়া বিচারপতি কে বিনোদ চন্দ্রনকে কেরল থেকে বম্বে হাই কোর্টে এবং বিচারপতি অপরেশ কুমার সিংকে ঝাড়খণ্ড হাই কোর্ট থেকে ত্রিপুরায় সরানোর সুপারিশ করা হয়েছে।

এর আগে সম্প্রতি বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি বিচারপতি দীপঙ্কর দত্তকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে উন্নীত করার সুপারিশ করেছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। কেন্দ্র যদি এই সুপারিশ মতো তাঁকে নিয়োগ করে তাহলে সুপ্রিম কোর্টে তাঁর কার্যকাল হবে ৮ বছর।

বন্ধ করুন