বাংলা নিউজ > ঘরে বাইরে > জম্মু ও কাশ্মীরে ৪জি ইন্টারনেট পরিষেবা চালুর উদ্দেশে বিশেষ কমিটি গড়ল সুপ্রিম কোর্ট

জম্মু ও কাশ্মীরে ৪জি ইন্টারনেট পরিষেবা চালুর উদ্দেশে বিশেষ কমিটি গড়ল সুপ্রিম কোর্ট

শুক্রবার ঢাকা থেকে ফেরার পরে শ্রীনগরের এক হোটেলে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে জম্মু ও কাশ্মীরের মেডিক্যাল পড়ুয়াদের। সেখানে ইন্টারনেট পরিষেবা পেতে গভীর সমস্যায় পড়ছেন পড়ুয়ারা। ছবি: এএনআই।

জম্মু ও কাশ্মীরে ৩জি ও ৪জি ইন্টারনেট পরিষেবা চালুর বিষয়ে বিকল্প ব্যবস্থাগুলি খতিয়ে দেখে মতামত জানাবে কমিটি।

জম্মু ও কাশ্মীরে ৪জি নেটওয়ার্ক সুবিধা ফের চালু করার আবেদন যাচাই করতে সোমবার তিন সদস্যের কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট। কমিটিতে থাকছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্ মন্ত্রক ও যোগাযোগ মন্ত্রকের দুই সচিব এবং জম্মু ও কাশ্মীরের সচিব। 

এ দিন বিচারপতি এন ভি রামানার নেতৃত্বাধীন শীর্ষ আদালতের বেঞ্চ জানিয়েছে, উল্লিখিত কমিটি আবেদনকারীদের প্রস্তাবিত ৩জি ও ৪জি ইন্টারনেট পরিষেবা দানের বিষয়ে বিকল্প ব্যবস্থাগুলি খতিয়ে দেখে পরীক্ষামূলক পরিষেবা চালুর বিষয়ে মতামত জানাবে। 

গত ২৬ মার্চ জম্মু ও কাশ্মীর প্রশাসনের তরফে মোবাইল ডেটার স্পিড ২জি-তে সীমাবদ্ধ রাখার নির্দেশের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে পুনরায় ৪জি পরিষেবা চালু করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানায় এনজিও সংস্থা ফাউন্ডেশন ফর মিডিয়া প্রোফেশনালস। আবেদনে বলা হয়েছে, ইন্টারনেট পরিষেবার উপরে নিষেধাজ্ঞা চাপানোর কারণে করোনা সংক্রমণ রোধের উদ্দেশে সাম্প্রতিক সরকারি নিষেধাজ্ঞা, শর্তাবলী ও পরামর্শ জানতে অসুবিধায় পড়ছেন সাধারণ মানুষ ছাড়াও চিকিৎসক ও রোগীরা।

গত ১০ জানুয়ারি দেওয়া একটি মামলার রায়ে শীর্ষ আদালত জানায়, তথ্যের নাগাল পাওয়া এবং ইন্টারনেটের সাহায্যে ব্যসা-বাণিজ্য করা সংবিধান মতে নাগরিকের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। সেই সুবাদে কেন্দ্রীয় সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর প্রশাসনকে পরিস্থিতি বিবেচনা করে ইন্টারনেট পরিষেবা চালুর বিষয়ে উদ্যোগ নেওয়ার নির্দেশ দেয় আদালত।

সেই নির্দেশ মেনে ইন্টারনেট ব্যবহারের উপরে জারি করা নিষেধাজ্ঞার বিষয়ে গত ৪,১৭ ও ২৬ মার্চ একাধিক নোটিশ জারি করে জম্মু ও কাশ্মীর প্রশাসন। যদিও তাতে ২জি পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। 

আবেদনকারীর দাবি, অতি ধীর গতির ২জি ইন্টারনেট পরিষেবার মাধ্যমে শুধুমাত্র এসএমএস এবং এমএমএস বার্তা আদানপ্রদান করা সম্ভব। কিন্তু সাম্প্রতিক করোনা সংক্রমণ সংক্রান্ত নথি ডাউনলোড করার জন্য এই পরিষেবা অপ্রতুল।

 

ঘরে বাইরে খবর

Latest News

‘‌কিছুই ছিঁড়তে পারবেন না’‌, মুখ্যমন্ত্রীকে আক্রমণ করে বেলাগাম মন্তব্য দিলীপের ফৌজদারি মামলা–কোটিপতি প্রার্থীর সংখ্যায় এগিয়ে বিজেপি, প্রকাশ্য এল তথ্য অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের ‘মোটা-কালো’ অর্পিতা বিয়ে, সিনেমায় কাজ, সব সলমনের বুদ্ধিতে? মুখু খুললেন আয়ুশ কোন পদ্ধতিতে সূর্য তিলক হবে রাম লালার? ঘরে বসেই দেখতে পাবেন অনন্য মুহূর্ত 'অসমে অনেক কিছু পালটে দিতে পারেন মমতা', আজ শিলচরে জোর CAA, NRC-র উপর প্রবল গরমে মিছিলে হেঁটে অসুস্থ ৪ চাকরিপ্রার্থী, একজন ভর্তি মেডিকেলে দ্বিতীয়বার বিয়ের পিঁড়িতে পরিচালক শংকর কন্যা ঐশ্বর্য, হাজির কোন কোন সেলেব ‘ক্রমাগত প্রত্যাখ্যাত হচ্ছি…’, উদয়কে বিয়ের মাত্র ৯ মাস, কোন যন্ত্রণায় অনামিকা প্রচন্ড গরমে শুকিয়ে যাবে ঘাসফুল! বাংলায় বেশি আসনে ফুটবে পদ্ম, দাবি সমীক্ষায়

Latest IPL News

অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.