বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড রোগী বহনের জন্য অ্যাম্বুল্যান্সের ভাড়া বেঁধে দিতে রাজ্য সরকারকে সুপ্রিম নির্দেশ
শুক্রবার রাজ্য সরকারগুলিকে অ্যাম্বুল্যান্সের ভাড়া স্থির করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের বেঞ্চ।
শুক্রবার রাজ্য সরকারগুলিকে অ্যাম্বুল্যান্সের ভাড়া স্থির করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের বেঞ্চ।

কোভিড রোগী বহনের জন্য অ্যাম্বুল্যান্সের ভাড়া বেঁধে দিতে রাজ্য সরকারকে সুপ্রিম নির্দেশ

  • রাজ্য সরকারগুলিকে অ্যাম্বুল্যান্সের ভাড়া বেঁধে দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

কোভিড রোগীদের বহনের জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবার চার্জ চূড়ান্ত করতে রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এ বিষয়ে গত মার্চ মাসে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুসরণ করতে রাজ্যগুলিকে শুক্রবার নির্দেশ দিয়েছে শীর্ষা আদালতের তিন সদস্যের বেঞ্চ।

দেশজুড়ে কোভিড অতিমারীর প্রাদুর্ভাবে রাজ্যে অ্যাম্বুল্যান্স পরিষেবার বহর বাড়াতে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল এক এনজিও। আবেদনে বলা হয়েছিল, অ্যাম্বুল্যান্সের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম এবং তার ভাড়াও অত্যধিক বৃদ্ধির ফলে সাধারণ রোগীদের আয়ত্তের বাইরে চলে যাচ্ছে। গতকাল সেই আবেদনের সুবাদেই রাজ্য সরকারগুলিকে অ্যাম্বুল্যান্সের ভাড়া বেঁধে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতকে জানান, এই বিষয়ে ইতিমধ্যে নির্দেসিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। এতে বিচারপতি এম আর শাহ মন্তব্য করেন, বেশ কিছু রাজ্য সেই নির্দেশিকা মেনে চলছে না। তিনি বলেন, ‘আমদাবাদের ব্যাপারে বলতে পারি, সেখানে অ্যাম্বুল্যান্স পরিষেবা দাতাদের মর্জির উপরে নির্ভর করতে হয় রোগীদের। এই পরিষেবার জন্য রোগীদের কাছে ৭,০০০ থেকে ১০,০০০ টাকা পর্যন্ত দাবি করা হয়।’

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকায় অ্যাম্বুল্যান্স চালক ও কর্মীদের যথাযথ প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি অ্যাম্বুল্যান্সে কোভিড রোগী বহন, যানটি জীবাণুমুক্ত করা ও যথাযথ রক্ষণাবেক্ষণের বিষয়ে চালক ও কর্মীদের তালিম দেওয়ার কথা সবিস্তারে জানানো হয়েছে। 

আবেদনকারীর আইনজীবী জানান, নির্দেশিকায় অ্যাম্বুল্যান্সের ভাড়া সংক্রান্ত কিছু বলা হয়নি। 

এই কারণে রাজ্য সরকারগুলিকে অ্যাম্বুল্যান্সের ভাড়া স্থির করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের বেঞ্চ। সেই সঙ্গে কেন্দ্রীয় নির্দেশিকা মেনে ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছে আদালত।

 

বন্ধ করুন