বাংলা নিউজ > ঘরে বাইরে > SC on Article 370 Abrogation Cases: কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের

SC on Article 370 Abrogation Cases: কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের

'রেকর্ড' তৈরি হয়েছে, সেই নির্বাচনে সামিল হওয়ার হাসি শ্রীনগরে। (ছবি সৌজন্যে এপি)

জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা রদের বিষয়টি বৈধ- ২০২৩ সালের ডিসেম্বরে সেই রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই রায়ের বিরুদ্ধে একাধিক রিভিউ পিটিশন দাখিল হয়েছিল। সেগুলি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। যা লোকসভা ভোটের মধ্যে নরেন্দ্র মোদী সরকারে জন্য বড় স্বস্তি।

জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা রদ নিয়ে যে রিভিউ পিটিশন দাখিল হয়েছিল, তা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। গত বছরের ডিসেম্বরে জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার বৈধতা দেয় শীর্ষ আদালত। সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে একগুচ্ছ পিটিশন দাখিল করা হয়েছিল। সেগুলি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ডিসেম্বরে যে রায় দেওয়া হয়েছিল, সেটায় কোনও ভুল আছে বলে মনে হচ্ছে না। তাই সেইসব পিটিশন খারিজ করে দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ভারতের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। যে বেঞ্চে আছেন বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি সূর্যকন্ত এবং বিচারপতি এএস বোপান্না।

শ্রীনগরে রেকর্ড ভোট

আর রিভিউ পিটিশন খারিজ করে দেওয়ার বিষয়টি যখন সামনে এল, তখন দেশে লোকসভা নির্বাচন চলছে। চতুর্থ দফায় শ্রীনগরে ভোট হয়েছে। জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পরে শ্রীনগরের প্রথম নির্বাচনে ভোটদানের হার ৩৬ শতাংশ ছাড়িয়ে গিয়েছে। যা ২৮ বছরে সর্বোচ্চ। ১৯৯৬ সালে শেষবার এত ভোট পড়েছিল শ্রীনগর লোকসভা কেন্দ্রে। সেই বছর ভোটদানের হার ছিল ৪০.৯ শতাংশ।

আরও পড়ুন: Kashmir Terrorist Attack: জোড়া হামলায় কাঁপল কাশ্মীর, খুন মোদী বন্দনা করা প্রাক্তন গ্রাম প্রধান, জখম ২ পর্যটক

ছাপিয়ে গিয়েছে বারামুল্লাও

আর সোমবার রেকর্ড গড়েছে জম্মু ও কাশ্মীরের অপর লোকসভা কেন্দ্র বারামুল্লাও। সেখানে ৩৯ বছরে সর্বোচ্চ ভোট পড়েছে এবারের লোকসভা নির্বাচনে। নির্বাচন কমিশনের পরিসংখ্যান অনুযায়ী, এবার বারামুল্লা লোকসভা কেন্দ্রে ৫৪.৫৭ শতাংশ ভোট পড়েছে। যা ১৯৮৪ সালের পর থেকে সর্বোচ্চ। সেই বছর বারামুল্লা লোকসভা কেন্দ্রে ৬১ শতাংশ ভোট পড়েছিল।

আরও পড়ুন: Airport Metro Underground Tunnel Work: কলকাতা এয়ারপোর্ট থেকে মেট্রো চালু করতে জোড়া 'অস্ত্র'-র ব্যবহার, কবে শুরু হবে?

৩৭০ ধারার জন্যই রেকর্ড ভোট, মত মোদীর

গত ১৩ মে শ্রীনগর লোকসভা কেন্দ্রে ‘রেকর্ড’ ভোটাদানের বিষয়টিকে ৩৭০ ধারা বাতিলের সঙ্গে জুড়েছিলেন প্রধানমন্ত্রী। মোদী জানান, শ্রীনগরে ভোটদানের হার উল্লেখজনকভাবে বেড়েছে। সেজন্য ভোটারদের ধন্যবাদ প্রাপ্য। আর সেই উৎসাহ বৃদ্ধির পিছনে ৩৭০ ধারা রদের অবদান আছে। ৩৭০ ধারা বাতিল হওয়ার ফলে মানুষের ভয় কমেছে। তাঁরা ভোট দিতে বেরিয়েছেন।

আরও পড়ুন: India on PoK protest: ফল তো ভুগতেই হত, পাক-অধিকৃত কাশ্মীরের বিক্ষোভ নিয়ে বলল ভারত, ‘পুরোটাই আমাদের….’

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

NEET পিছিয়ে করল কেন্দ্র! UG-র বিতর্ক দেখে ‘রিস্ক’ নিল না PG-র পরীক্ষা নিয়ে ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের জিও কিংবা এয়ারটেল, প্রয়োজনে নিয়ন্ত্রণ করতে পারবে সরকার, আসছে নয়া আইন বাড়ির গাছ ভরেছে লাল জামরুলে, তবে সেই ফল একাকে খাওয়ালেন জয়া আহসান! NEET ও NET-র শাস্তি? NTA-র ডিজিকে সরাল কেন্দ্র! পাঠানো হল কম্পালসরি ওয়েটিংয়ে প্রেমের টানে! কার্তিককে বিয়ে করলেন ব্রাজিলের ম্যানুয়েলা,টিনের বাড়িতে বাঁধলেন ঘর কুমোরপাড়ার প্রতিমা পিছুও তোলা তোলে তৃণমূল! মানিকতলায় ‘সোজা কথা’ বললেন কুণাল রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম ব্যাগে করে স্কুলে রিভলভার আনল তৃণমূল নেতার ভাইপো! দশম শ্রেণির ছাত্র ভয়ংকর কাজ

T20 WC 2024

ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.