বাংলা নিউজ > ঘরে বাইরে > SC on Agnipath Scheme: অগ্নিপথ স্কিমে নিয়োগ নিয়ে দিল্লি হাইকোর্টের রায় চ্যালেঞ্জ করে ২ টি মামলা খারিজ সুপ্রিম কোর্টে

SC on Agnipath Scheme: অগ্নিপথ স্কিমে নিয়োগ নিয়ে দিল্লি হাইকোর্টের রায় চ্যালেঞ্জ করে ২ টি মামলা খারিজ সুপ্রিম কোর্টে

সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্যে এএনআই) (HT_PRINT)

আজকের ২টি মামলা খারিজ হলেও, ভারতীয় বায়ুসেনায় অগ্নিপথ স্কিমের আগে নিয়োগের প্রক্রিয়া সংক্রান্ত আজ পেশ হওয়া তৃতীয় মামলাটি নিয়ে শুনানি ১৭ এপ্রিল হবে বলে জানিয়েছে কোর্ট।

অগ্নিপথ স্কিম নিয়ে দিল্লি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে দুটি আবেদন সোমবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এই মামলা সম্পর্কিত ক্ষেত্রে দেশের শীর্ষ আদালত বলছে, অগ্নিপথ স্কিম চালুর আগে প্রতিরক্ষা নিয়োগ প্রক্রিয়ায় নির্বাচিত প্রার্থীদের নিয়োগের অধিকার নেই। তবে ভারতীয় বায়ুসেনায় অগ্নিপথ স্কিমের আগে নিয়োগের প্রক্রিয়া সংক্রান্ত আজ পেশ হওয়া তৃতীয় মামলাটি নিয়ে শুনানি ১৭ এপ্রিল হবে বলে জানিয়েছে কোর্ট।

কেন্দ্রের অগ্নিপথ স্কিম নিয়ে দিল্লি হাইকোর্টের রায়কে বহাল রেখে এদিন দুটি মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট। ভারতীয় সেনায় নিযুক্তি নিয়ে কেন্দ্রের চালু করা এই স্কিম নিয়ে দিল্লি হাইকোর্ট জানিয়েছিল, অগ্নিপথ স্কিম আসার আগে যাঁরা সেনায় নিয়োগের ক্ষেত্রে নির্দিষ্ট প্রক্রিয়া যেমন- শারীরিক ও মেডিক্যাল টেস্ট সমেত একাধিক পদ্ধতি দিয়ে নিযুক্তির পথে গিয়েছিলেন, তাঁদের অধিকার নেই নিযুক্তির। এই রায়কে বহাল রেখেছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিংহ, জেপি পারদিওয়ালার বেঞ্চ। কোর্ট বলছে, ‘আমরা দুঃখিত, হাইকোর্টের রায়ে আমরা হস্তক্ষেপ করতে চাই না। হাইকোর্ট সমস্ত দিক দেখেই রায় দিয়েছে।’ উল্লেখ্য, দিল্লি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আর্জি জানিয়েছিলেন গোপাল কৃষ্ণাণ ও আইনজীবী এমএল শর্মা।

( 'সিভিল সার্ভিস দিয়ে নিযুক্ত অফিসররা অনেকেই ডাকাত', বক্তা কেন্দ্রীয় মন্ত্রী)

( ছুঁলেই ছ্যাঁকা! আলফানসো বিক্রি হচ্ছে EMIতে, কীভাবে চিনে নেবেন এই আম? জানুন)

এদিন দুটি আবেদন ছাড়াও আরও একটি আবেদন এসেছিল কোর্টের কাছে বায়ুসেনায় নিয়োগ নিয়ে। কোর্ট জানিয়েছে, সেই তৃতীয় মামলার শুনানি আগামী ১৭ এপ্রিল হতে চলেছে। এর আগে, ২৭ মার্চ শীর্ষ আদালত জানিয়েছিল যে, তারা দিল্লি হাইকোর্টে অগ্নিপথ স্কিম নিয়ে দায়ের হওয়া মামলাকে চ্যালেঞ্জ করে আবেদনের শুানিতে সম্মত। তারপরই আসে এদিনের শুনানির পর্ব।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.