বাংলা নিউজ > ঘরে বাইরে > কতদিনের মধ্যে OROP-র পেনশনের এরিয়ার দিতে হবে? সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট

কতদিনের মধ্যে OROP-র পেনশনের এরিয়ার দিতে হবে? সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

কেন্দ্রকে আগামী ১৫ মার্চ পর্যন্ত সময় দিয়েছে সুপ্রিম কোর্ট। সোমবার এই বিষয়ে জানিয়েছে সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমার বেঞ্চ এই বিষয়ে কেন্দ্রকে নিশ্চিত করতে বলেছে। সশস্ত্র বাহিনীর পেনশনভোগীদের বকেয়া প্রদানে যাতে আর কোনও বিলম্ব না হয় সেই দিকে নজর দিতে বলা হয়েছে।

One Rank-One Pension: সশস্ত্র বাহিনীর প্রত্যেক যোগ্য পেনশনভোগীর জন্য ওয়ান র‌্যাঙ্ক ওয়ান পেনশন(OROP) স্কিমের বকেয়া মিটিয়ে দিতে হবে। এর জন্য কেন্দ্রকে আগামী ১৫ মার্চ পর্যন্ত সময় দিয়েছে সুপ্রিম কোর্ট। সোমবার এই বিষয়ে জানিয়েছে সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসীমার বেঞ্চ এই বিষয়ে কেন্দ্রকে নিশ্চিত করতে বলেছে। সশস্ত্র বাহিনীর পেনশনভোগীদের বকেয়া প্রদানে যাতে আর কোনও বিলম্ব না হয় সেই দিকে নজর দিতে বলা হয়েছে।

এই নিয়ে দ্বিতীয়বারের জন্য সময়সীমা বাড়াল সুপ্রিম কোর্ট। এর আগেও ২০২২ সালের জুনে আদালতে গিয়েছিল কেন্দ্র। সেই সময়ে ৩ মাসের জন্য সময় চাওয়া হয়েছিল। কারণ হিসাবে জানানো হয়েছিল যে, সমস্ত হিসাবপত্র সারতে এই সময়টুকু প্রয়োজন। এরপর ফের সময়সীমা বাড়িয়ে ডিসেম্বর ২০২২ পর্যন্ত করে সর্বোচ্চ আদালত। আরও পড়ুন: 7th Pay Commission: অঙ্ক কষে সরকারি কর্মীদের মাথায় হাত, নতুন বছরে ডিএ বৃদ্ধি নিয়ে বড় আপডেট

২০২২ সালের মার্চে প্রথম এই বকেয়া মেটানোর বিষয়ে নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত। ইন্ডিয়ান এক্স-সার্ভিসমেন মুভমেন্টের(IESM) হয়ে আদালতে আবেদন জমা করেছিলেন আইনজীবী বালাজি শ্রীনিবাসন।

তাতে আবেদনকারীদের বক্তব্য ছিল, OROP ১ জুলাই ২০১৪ থেকে আরোপ হয়েছে। তাতে বলা হয়েছিল যে, 'ভবিষ্যতে, প্রতি পাঁচ বছর অন্তর পেনশন সংশোধন করা হবে।' কিন্তু আদতে সেই সংশোধনের বিষয়টি হয়নি বলে দাবি করা হয়েছে।

এদিন কেন্দ্রের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটারামানি। তিনি বলেন, কম্পট্রোলার জেনারেল অফ ডিফেন্স অ্যাকাউন্টস(CGDA) সম্পূর্ণ ট্যাবুলেশনের প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন। প্রতিরক্ষা মন্ত্রকের ছাড়পত্র চেয়ে হিসাব পাঠানো হয়েছে। আরও পড়ুন: 7th Pay Commission: সরকারি কর্মীদের ভাতায় বড় কোপ, নয়া সিদ্ধান্তে মাথায় বাজ অনেকের, জানুন বিশদে

'আগামী ১৫ মার্চ নাগাদ, সশস্ত্র বাহিনীর ২৫ লক্ষ পেনশনভোগীর অ্যাকাউন্টে টাকা আসতে শুরু করবে,' জানান অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটারামানি। গত মাসে সরকার এই সময়সীমার জন্যই আবেদন করেছিল। ১৫ মার্চ ২০২৩ পর্যন্ত যাতে সময় পাওয়া যায়, সেই মর্মে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করা হয়েছিল।

বন্ধ করুন