বাংলা নিউজ > ঘরে বাইরে > নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে নোটিশ সুপ্রিম কোর্টের, কেন্দ্র–রাজ্য–কমিশনকে তলব
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে নোটিশ সুপ্রিম কোর্টের, কেন্দ্র–রাজ্য–কমিশনকে তলব

  • পশ্চিমবঙ্গ সরকার, কেন্দ্রীয় সরকার এবং নির্বাচন কমিশনকে একসঙ্গে নোটিশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

একুশের নির্বাচনের ফলপ্রকাশের পরে বাংলায় হিংসা বেড়েছে বলে শুরু থেকেই সোচ্চার হয়েছিলেন বিজেপি নেতারা। এই ইস্যুতে রাজ্যপালকে দু’‌দফায় দিল্লিতে যেতে দেখা গিয়েছিল। এমনকী আজ স্বরাষ্ট্রমন্ত্রীর দুয়ারে গিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এবার পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী হিংসার অভিযোগ তুলে ‘সিট’ গঠন করা এবং তদন্তের আবেদন জানিয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার সেই মামলায় পশ্চিমবঙ্গ সরকার, কেন্দ্রীয় সরকার এবং নির্বাচন কমিশনকে একসঙ্গে নোটিশ দিয়েছে সর্বোচ্চ আদালত। এমনকী চার সপ্তাহের মধ্যে জবাব দিতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১৮ জুন বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এই মামলার শুনানি থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন। এই হিংসায় আক্রান্ত হওয়ার অভিযোগ তুলে একাধিক পরিবার সর্বোচ্চ আদালতে আবেদন করে। এমনকী আদালতে দুই মহিলার ধর্ষণের অভিযোগের পরিপ্রেক্ষিতে আবেদন করেন বিশ্বজিৎ সরকার। সেখানে অভিযোগ করা হয়, কোনও ব্যবস্থা নেয়নি রাজ্য পুলিশ ও রাজ্য সরকার।

এদিকে আজ এই মামলার শুনানিতে বিচারপতিরা প্রশ্ন তোলেন, কেন অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না সরকার?‌ ব্যবস্থা নেওয়া হলে, কী ব্যবস্থা নেওয়া হয়েছে?‌ তা জানাতে হবে সর্বোচ্চ আদালতকে বলে নির্দেশ দেওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে জবাব দিতে হবে সবপক্ষকে। অন্যদিকে, এই সংক্রান্ত মামলায় বুধবার মুখ বন্ধ খামে রিপোর্ট জমা দিয়েছে মানবাধিকার কমিশন। রাজ্যে এসে পরিস্থিতি খতিয়ে দেখতে বিভিন্ন জায়গায় ঘুরে গিয়েছেন কমিশনের প্রতিনিধিরা। এখন দেখার কে কোন রিপোর্ট পেশ করেন।

বন্ধ করুন