বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court: সরিস্কা টাইগার রিজার্ভের আশেপাশে ৬৮টি খনি বন্ধ করে দিল সুপ্রিম কোর্ট

Supreme Court: সরিস্কা টাইগার রিজার্ভের আশেপাশে ৬৮টি খনি বন্ধ করে দিল সুপ্রিম কোর্ট

টাইগার রিজার্ভের আশেপাশে খনি বন্ধ করে দিল সুপ্রিম কোর্ট (Pexel)

Supreme Court: সংরক্ষিত এলাকার এক কিলোমিটারের মধ্যে কোনও কার্যক্রম করা যাবে না। সরিস্কা টাইগার রিজার্ভকে রক্ষা করার জন্য নতুন পদক্ষেপ।

রাজস্থানের সরিস্কা টাইগার রিজার্ভের আশেপাশে কোনও খনির কার্যক্রম করা যাবে না। আদালতে, বিচারপতি বিআর গাভাইয়ের নেতৃত্বে একটি বেঞ্চ ক্রিটিক্যাল টাইগার রিজার্ভের এক কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে সমস্ত কার্যকলাপ নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে। এই মামলায় বেঞ্চে অন্তর্ভুক্ত বিচারপতি এসভিএন ভাট্টি এবং বিচারপতি সন্দীপ মেহতা বলেছেন যে সরিস্কা টাইগার রিজার্ভকে সুরক্ষা দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • খনির কাজ বন্ধের নির্দেশ

সুপ্রিম কোর্ট, ২৬ এপ্রিল, ২০২৩ তারিখের রায়ে, নির্দেশ দিয়েছিল যে কোনও জাতীয় উদ্যান এবং বন্যপ্রাণী অভয়ারণ্যের মধ্যে এবং তাদের সীমানা থেকে এক কিলোমিটার এলাকায় খনির অনুমতি দেওয়া হবে না। সুপ্রিম কোর্টের বেঞ্চ ২৬ এপ্রিলের রায় লঙ্ঘনের অভিযোগে সমস্ত খনির কার্যক্রম বন্ধ করার জন্য রাজস্থান সরকারকে নির্দেশনা চেয়ে একটি আবেদনের শুনানি করছিল এদিন। শুনানির সময়, এএসজি ঐশ্বরিয়া ভাট্টি, যিনি আদালতে উপস্থিত ছিলেন, বলেছিলেন যে ১১০টি খনির মধ্যে মাত্র ৬৮টি সক্রিয় এবং বাকিগুলি বন্ধ রয়েছে। বেঞ্চ বলেছে, আমাদের সিদ্ধান্ত পরিষ্কার। অর্থাৎ বাকি ৬৮টি খনির কার্যক্রমও আর চালানো যাবে না।

টাইগার রিজার্ভ জাতীয় উদ্যান বা অভয়ারণ্যতে, স্বয়ংক্রিয়ভাবে বাঘ সংরক্ষণের দিকে অবশ্যই মনোযোগ দেওয়া দরকার, যার জন্য ইতিমধ্যেই অতিরিক্ত সুরক্ষা প্রয়োজন। বিচারপতি গাভাই বলেছেন, ক্রিটিক্যাল টাইগার হ্যাবিট্যাট হল বাফার জোন, যা সরিস্কা টাইগার রিজার্ভকে রক্ষা করার জন্য তৈরি করা হয়েছে।

তাই মামলার শুনানির সময় বিচারপতি গাভাইয়ের নেতৃত্বে বেঞ্চ বলেছিল যে টাইগার রিজার্ভের বাফার জোনে যা কিছু কাজ চলছে, সেগুলি অন্য কোথাও স্থানান্তর করতে হবে। তিনি আরও বলেছিলেন যে তাডোবা এবং মেলাঘাট টাইগার রিজার্ভ এর উদাহরণ, যেখানে সমস্ত গ্রাম স্থানান্তরিত করা হয়েছে।

  • টাইগার রিজার্ভের আশেপাশে অবৈধভাবে খনির কাজ চলছিল

সরিস্কা ক্রিটিক্যাল টাইগার হ্যাবিট্যাট (সিটিএইচ) এর আশেপাশে খনির কার্যকলাপের প্রতি রাজস্থান সরকারের মনোভাব নিয়েও আদালত বিরক্তি প্রকাশ করেছে। সুপ্রিম কোর্ট রাজস্থান সরকারকে ক্লোজার রিপোর্ট তৈরি করার নির্দেশ দিয়েছে। এই মামলার পরবর্তী শুনানি হবে জুলাই মাসে।

পিটিশনে দাবি করা হয়েছে যে রাজস্থানের বেশ কয়েকটি খনি সংস্থা, সরিস্কা টাইগার রিজার্ভ ইকো সেনসিটিভ জোনে খনির কার্যক্রম সম্পর্কে সুপ্রিম কোর্টের জারি করা বিভিন্ন আদেশ ও নির্দেশ লঙ্ঘন করছে। বিভিন্ন ব্যক্তি ও কোম্পানি জাতীয় বন্যপ্রাণী বোর্ডের অনুমোদন ছাড়াই এবং ইকো-সেনসিটিভ জোনের ভেতরে বা বাইরে অবৈধভাবে খনির কার্যক্রম চালাচ্ছে বলে অভিযোগ উঠে এসেছে। তাই এবার সরিস্কা বন্যপ্রাণী অভয়ারণ্যের ১০ কিলোমিটার এলাকা এবং সরিস্কা টাইগার রিজার্ভের ১ কিলোমিটার এলাকায় অবৈধ খনির কার্যক্রম বন্ধ করার জন্যই রাজস্থান সরকারকে চাপ দেওয়া হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

জাদুঘর দিবসে ঘুরে আসুন ভারতের এই বিখ্যাত জাদুঘরগুলিতে হাঁটাহাঁটি ছেড়ে প্রত্যেক দিন করুন জগিং, পাবেন আরও বেশি উপকার প্রয়াত ন্যাচারালসের প্রতিষ্ঠাতা, 'পিতৃহারা' হয়ে গেল ৪০০ কোটির আইসক্রিম ব্র্যান্ড IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর প্রেমের সম্পর্কে বিবাদের আশঙ্কা রয়েছে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল জোড়া হামলায় কাঁপল কাশ্মীর, খুন মোদী বন্দনা করা প্রাক্তন সরপঞ্চ, জখম ২ পর্যটক পটল খেতে অনীহা? পুষ্টিগুণ জানার পর ভালোবাসা তৈরি হয়েই যাবে 'রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম রাজনীতি করছে', সাধুর নাম করে বিস্ফোরক মমতা খাড়গের 'হুঁশিয়ারির' পর অধীরকে এবার 'রামের বাড়িতে' আসার আহ্বান সুকান্তর

Latest IPL News

IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.