বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩৪ বছর পরে দায়ের হয়েছিল ধর্ষণের অভিযোগ, FIR বাতিল করল সুপ্রিম কোর্ট

৩৪ বছর পরে দায়ের হয়েছিল ধর্ষণের অভিযোগ, FIR বাতিল করল সুপ্রিম কোর্ট

ধর্ষণের মামলা বাতিল করল সুপ্রিম কোর্ট।

দেশব্যাপী যখন ‘মি টু’ আন্দোলন জোরালো হয়েছিল সেই সময়  ওই মুসলিম মহল অসমের একটি থানায় হিন্দু ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেছিলেন। তার অভিযোগ ছিল, ১৯৮২ সালে ওই ব্যক্তি তাকে যৌন নির্যাতন করেছিল। সেই সময় তিনি নাবালিকা ছিলেন।

৩৪ বছর পর এক ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেছিলেন এক মহিলা। যে সময় মহিলাকে ধর্ষণ করা হয়েছিল তখন তিনি নাবালিকা ছিলেন। সেই সংক্রান্ত এফআইআর বাতিল করে দিল সুপ্রিম কোর্ট। সেক্ষেত্রে মহিলার অভিযোগ নিয়ে একাধিক প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত। ঘটনাটি অসমের। ২০১৬ সালে অসমের একটি থানায় অভিযোগ দায়ের করেছিলেন ওই মহিলা। সুপ্রিম কোর্ট সেই সংক্রান্ত মামলায় ফৌজদারি কার্যধারা বাতিল করেছে।

আরও পড়ুন: ২৬ বছরের পুরনো ধর্ষণের মামলায় দোষী সাব্যস্তকে মুক্তি দিল এলাহাবাদ হাইকোর্ট

মামলার বয়ান অনুযায়ী, দেশব্যাপী যখন ‘মি টু’ আন্দোলন জোরালো হয়েছিল সেই সময়  ওই মুসলিম মহিলা অসমের একটি থানায় হিন্দু ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেছিলেন। তার অভিযোগ ছিল, ১৯৮২ সালে ওই ব্যক্তি তাকে যৌন নির্যাতন করেছিল। সেই সময় তিনি নাবালিকা ছিলেন। শুধু তাই নয়, এরফলে তিনি একটি শিশুর জন্ম দিয়েছিলেন বলেও দাবি করেছিলেন। ঘটনাই কামরূপ জেলা আদালত এফআইআর বাতিল করতে অস্বীকার করেছিল। পরে এফআইআর বাতিলের দাবিতে গুয়াহাটি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিযুক্ত ব্যক্তি। হাইকোর্টও এফআইআর বাতিল করতে অস্বীকার করে। সেক্ষেত্রে শীর্ষ আদালতের দ্বারস্থ হন ওই ব্যক্তি। মামলা ওঠে বিচারপতি বিআর গাভাই এবং সন্দীপ মেহতার একটি বেঞ্চে। 

এই মামলায় রায় দেওয়ার সময় বিচারপতি গাভাই বলেন, ‘আমরা তদন্তকারী অফিসারের রিপোর্ট থেকে দেখতে পাচ্ছি যে মামলাটি শুধুমাত্র সম্পত্তির লোভের জন্য দায়ের করা হয়েছিল। তাই এখানে ভুল করলে চলবে না।’ বেঞ্চ আরও বলে, ‘এই মামলায় ফৌজদারি কার্যক্রম অব্যাহত থাকলে আইনের অপব্যবহার ছাড়া আর কিছুই হবে না। রেকর্ডে থাকা বিষয়গুলি থেকে বোঝা যায় যে সম্পর্কটি সম্মতিপূর্ণ ছিল। একইসঙ্গে যে সন্তানের জন্ম হয়েছে তাকেও অর্থ এবং সমস্ত রকমের সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে।’

বেঞ্চের পর্যবেক্ষণ, যে ধর্ষণের অভিযোগ করা হয়েছে সেটি ৩৪ বছর আগে ঘটেছিল। সে ক্ষেত্রে নির্যাতিতা মহিলাই শুধু নাবালিকা ছিলেন না, অভিযোগকারী ব্যক্তিও নাবালক ছিলেন। ফলে সে ক্ষেত্রে এটি নিজেই কার্যধারা বাতিল করার একটি ভিত্তি হতে পারে। একইসঙ্গে আদালতের প্রশ্ন, এতদিন ধরে কেন ওই মহিলা চুপ ছিলেন? সে বিষয়টি এফআইআরে উল্লেখ করা হয়নি। এই বলে ফৌজদারি কার্যধারা বাতিল করে সুপ্রিম কোর্ট।

ঘরে বাইরে খবর

Latest News

শেষ ২ ওভারে DC হাফসেঞ্চুরি করল,পন্ত-স্টাবস ঝড়ে স্কোর পৌঁছে গেল ২২৪-এ, হল রেকর্ড বিড়ি বাঁধছে কন্যাশ্রীরা, লক্ষ্য স্বপ্নপূরণ, ভোটমুখী মুর্শিদাবাদে এ কোন ছবি! ‘‌তারকাটা মহিলা’‌, অগ্নিমিত্রা পালের আক্রমণের পাল্টা জবাব দিলেন দেবাংশু সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা মিলে গিয়েছে, রিপোর্ট দিয়ে আদালতে জানাল ED আর্মিতে যোগ দিতে চায় এদিকে ভুঁড়ি! খুদেকে বুদ্ধি দিয়ে সৌরভ বললেন, ‘সবার আগে…’ চায়না মোবাইলকে টেক্কা দিয়ে বিশ্বের বৃহত্তম মোবাইল অপরেটর রিলায়েন্স জিও 'বাল্য বিবাহ' করেছেন জয়িতা-পার্থিব! দিদির মঞ্চে রামপ্রসাদের বৌদি বললেন, ‘কেউ…’ রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল 'ভোট ফর নির্ভয়া দি', শ্রীরূপার জায়গায় এ কার নামে প্রচার BJP-র? জানালেন প্রার্থীই

Latest IPL News

রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.