বাংলা নিউজ > ঘরে বাইরে > মহারাষ্ট্র বিধানসভা থেকে ১২ BJP বিধায়ককে বহিষ্কারের সিদ্ধান্ত খারিজ সুপ্রিম রায়ে
বিধানসভা থেকে BJP-র ১২ বিধায়ককে বহিষ্কারের সিদ্ধান্ত খারিজ SC-তে (ANI)

মহারাষ্ট্র বিধানসভা থেকে ১২ BJP বিধায়ককে বহিষ্কারের সিদ্ধান্ত খারিজ সুপ্রিম রায়ে

  • গত বছর ৫ জুলাই ওই ১২ জন বিধায়ককে বহিষ্কারের সিদ্ধান্ত নেন মহারাষ্ট্র বিধানসভার অধ্যক্ষ৷

মহারাষ্ট্রের বিধানসভা থেকে একবছরের জন্য বহিষ্কার করা হয়েছিল বিজেপির ১২ জন বিধায়ককে। গত বছর ৫ জুলাই ওই ১২ জন বিধায়ককে বহিষ্কারের সিদ্ধান্ত নেন মহারাষ্ট্র বিধানসভার অধ্যক্ষ৷ মহারাষ্ট্র বিধানসভার অধ্যক্ষের সেই সিদ্ধান্তকে খারিজ করল সুপ্রিম কোর্ট। মহারাষ্ট্র বিধানসভার অধ্যক্ষের সিদ্ধান্তকে অসাংবিধানিক এবং স্বেচ্ছাচারিতা বলে উল্লেখ করেছে শীর্ষ আদালত। উল্লেখ্য, মহারাষ্ট্রের বিধানসভার পরিষদীয় মন্ত্রী বিজেপি বিধায়কদেদের বহিষ্কার করার প্রস্তাব পেশ করেন৷ ধ্বনি ভোটে ১২ জন বিধায়ককে বহিষ্কার করা হয়েছিল৷

উল্লেখ্য, বহিষ্কৃত ১২ বিধায়কের বিরুদ্ধে প্রিসাইডিং অফিসারের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ উঠেছিল। সেই ঘটনা ঘটেছইল ২০২০ সালে। সেই ঘটনার জন্য ২০২১ সালের ৫ জুলাই থেকে একবছরের জন্য মহারাষ্ট্র বিধানসভা থেকে বহিষ্কার করা হয়েছিল তাঁদের। অধ্যক্ষের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে বিজেপি শীর্ষ আদালতের দ্বারস্থ হয়।

মহারাষ্ট্র বিধানসভা থেকে বহিষ্কৃত হয়ে গত বছর ২২ জুলাই ওই বিধায়করা সুপ্রিম কোর্টে আবেদন জানান৷ সেই আবেদনের ভিত্তিতে মহারাষ্ট্র বিধানসভার সেই সিদ্ধান্তকে ‘অসাংবিধানিক এবং স্বেচ্ছাচারিতা’ বলে উল্লেখ করেছে সুপ্রিম কোর্ট৷ রায়ের পরপরই প্রবীণ বিজেপি নেতা তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ সুপ্রিম কোর্টকে ধন্যবাদ জানিয়ে বলেন যে এই রায়টি শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের মহারাষ্ট্র বিকাশ অঘাড়ি সরকারের মুখে একটি কড়া চড়।

বন্ধ করুন