বাংলা নিউজ > ঘরে বাইরে > NEET-PG: নিট পিজি ২০২১ সালের কাউন্সেলিং-এ বাড়তি রাউন্ডের দাবি নিয়ে বড়সড় নির্দেশ সুপ্রিম কোর্টের
নিট পিজির কাউন্সেলিং নিয়ে কী বলল আদালত। ফাইল ছবি (HT) (HT_PRINT)

NEET-PG: নিট পিজি ২০২১ সালের কাউন্সেলিং-এ বাড়তি রাউন্ডের দাবি নিয়ে বড়সড় নির্দেশ সুপ্রিম কোর্টের

  • নিট পিজি ২০২১ সালের কাউন্সেলিং নিয়ে বহুদিন ধরেই চিকিৎসকদের একটি গোষ্ঠী শূণ্যপদে পূরণ নিয়ে সরব হয়েছে। তাঁদের তরফে দায়ের করা পিটিশন নিয়ে আদালত এদিন নিজের বার্তা স্পষ্ট করে।

অ্যাব্রাহাম থমাস

নিট পিজি ২০২১ এর কাউন্সেলিং নিয়ে দায়ের করা এক পিটিশন কার্যত খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। নিজ পিজি ২০২১ সালে খালি থাকা নিট পিজির পোস্ট গ্র্যাজুয়েট পোস্টগুলি পূর্ণ করার জন্য স্পেশ্যাল কাউন্সিলিংয়ের আয়োজন করা জনস্বাস্থ্য ও মেডিক্যাল পড়াশোনার স্বার্থে সুবিধাজনক নয়।

উল্লেখ্য, গত ৭ মে অ্যাডমিশনের দরজা বন্ধ হতেই ১৪৫৬ টি পিজি আসন পূর্ণ হয়নি বলে জানা গিয়েছে। আর তার প্রেক্ষিতেই জমা পড়েছে পিটিশন। বিচারপতি এম আর শাহ ও অনিরুদ্ধ বসুর বেঞ্চ সেই পিটিশন খারিজ করে দেয়। এদিকে, আদালতে এই পিটিশন দায়ের করে চিকিৎসকদের একটি গোষ্ঠী। যার নেতৃত্বে ছিলেন আস্থা গোয়েল। তিনি নিজেও পেশায় চিকিৎসক। তিনি বলছেন,'৮ থেকে ৯ রাউন্ডের পর ৪০ হাজার আসনের মধ্যে ১৪৫৬টি আসন পূর্ণ হয়নি, যার মধ্যে ১০০০ টি নন ক্লিনিক্যাল পোস্ট। '

এর আগে বিষয়টি নিয়ে নিজের রায় রিজার্ভে রাখে আদালত। বিষয়টি নিয়ে কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানিয়ে দেয় যে প্রতি বছরই এরকম সংখ্যক আসন খালি থাকে, বেশিরভাগ ক্ষেত্রে নন ক্লিনিক্যাল পোস্ট নিতে কেউ রাজি থাকেন না বলে। আদালত বলছে, যেখানে দেশে ৭৬ শতাংস পোস্ট নন ক্লিনিক্যাল ক্ষেত্রে খালি রয়েছে সেখানে আরও একটি রাউন্ডের কাউন্সিলিং করে কোনও লাভ নেই। আদালতের প্রশ্ন, ২০২১ সালের কোর্সের জন্য এখন ফের বিশেষ কাউন্সেলিং দাবি করা কতটা যুক্তি যুক্ত? শীর্ষ আদালতের প্রশ্ন, তিন বছরের কোর্সে যখন ১ বছর চলেই গিয়েছে, তাহলে এখন এই দাবি করলে তা কতটা মেডিক্যাল পড়াশোনার স্বার্থের জন্য প্রয়োজনীয়?

বন্ধ করুন