বাংলা নিউজ > ঘরে বাইরে > Interfaith Marriage: হিন্দু ম্যারেজ অ্যাক্টের আওতায় অন্তঃধর্মে বিয়ে 'অকার্যকর', জানাল সুপ্রিম কোর্ট

Interfaith Marriage: হিন্দু ম্যারেজ অ্যাক্টের আওতায় অন্তঃধর্মে বিয়ে 'অকার্যকর', জানাল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

আবেদনকারীর দাবি, তাঁকে একটি সম্পূর্ণ সাজানো মামলায় ফাঁসানো হয়েছে। এই সমস্ত অভিযোগের মাঝে কোনও প্রমাণ নেই বলে তিনি জানিয়েছেন আবেদনপত্রে। তিনি এই অভিযোগও করেন যে, যে আবেদনকারী তাঁর মামলা করেছেন, তিনি ধর্মীয় দিক থেকে খ্রিস্টান।

অন্তঃধর্মের বিয়ে যদি হিন্দু ম্যারেজ অ্যাক্টে হয়ে থাকে,তাহলে তা ‘বাতিল’ ধরা হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। সুুপ্রিম কোর্ট জানিয়েছে, হিন্দু ম্যারেজ অ্যাক্টে কেবলমাত্র কোনও হিন্দুরই বিয়ে হতে পারে। কোনও অন্তঃধর্মের বিয়ে বা হিন্দুর সঙ্গে ভিনধর্মের কারোর বিয়ে হলে তা ‘বাতিল’ হিসাবে পরিগণিত হবে।

এর আগে, ২০১৭ সালে তেলাঙ্গানা হাইকোর্টের একটি আদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একটি আবেদন করা হয়। সেই মামলার শুনানিতে বিচারপতি টিবি নাগরত্ন ও বিচারপতি কে এম জোসেফের বিচারাধীন বেঞ্চ থেকে একটি রায় দেওয়া হয়। সেখানেই সুপ্রিমকোর্ট একথা জানায়। এই মামলায় পরবর্তী শুনানি আগামী ফেব্রুয়ারি মাসে হবে বলে জানিয়েছে বেঞ্চ। তেলাঙ্গানা হাইকোর্ট অন্তঃধর্ম বিয়ের ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির ৪৯৪ ধারার প্রক্রিয়া রধ করার আবেদন নস্যাৎ করে। এই ধারায় ২০১৩ সালে এই পিটিশনারের বিরুদ্ধে এক মহিলা মামলা করেছিলেন। তারপর ২০১৭ সালে এই মামলা একটি পর্যায় পর্যন্ত গড়ায় তেলাঙ্গানা হাইকোর্টে। সেই মামলায় অভিযোগ ছিল যে, আবেদনকারীর বিয়ে হিন্দু বিবাহ আইনের অধীনে হিন্দু রীতি অনুসারে ২০০৮ সালের ফেব্রুয়ারিতে অভিযোগকারীর সঙ্গে সম্পন্ন হয়েছিল। যদিও আবেদনকারী দাবি করেছেন, যে অভিযোগকারীর সঙ্গে তার কখনও বিয়ে হয়নি। তার দাবি, হিন্দুরীতি অনুযায়ী যে বিয়ের কথা বলা হচ্ছে, তাও পুরোপুরি মিথ্যা। আবেদনকারীর দাবি, তাঁকে মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেওয়া হয়েছে। তিনি জানান, শুধুমাত্র আইনি অভিযোগে বিয়ের উল্লেখ করা ছাড়া, আর কোথাও প্রমাণ নেই। ফলে এটি মিথ্যা মামলা।

আবেদনকারীর দাবি, তাঁকে একটি সম্পূর্ণ সাজানো মামলায় ফাঁসানো হয়েছে। এই সমস্ত অভিযোগের মাঝে কোনও প্রমাণ নেই বলে তিনি জানিয়েছেন আবেদনপত্রে। তিনি এই অভিযোগও করেন যে, যে আবেদনকারী তাঁর মামলা করেছেন, তিনি ধর্মীয় দিক থেকে খ্রিস্টান। আর তিনি কখনওই কোনও ধর্ম পরিবর্তন করেন নি। সেই দিক থেকে তিনি হিন্দুও নন। আবেদনকারীর দবি, তাহলে তাঁর বিয়ে হিন্দু ম্যারেজ অ্যাক্টের আওতায় কীভাবে হচ্ছে।  

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

বন্ধ করুন