বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court on GST: জিএসটি নিয়ে আইন গড়তে কেন্দ্র ও রাজ্যের সমান অধিকার রয়েছে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট
  জিএসটি নিয়ে আইন গড়তে কেন্দ্র ও রাজ্যের সমান অধিকার রয়েছে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট  (Representative image) (HT_PRINT)

Supreme Court on GST: জিএসটি নিয়ে আইন গড়তে কেন্দ্র ও রাজ্যের সমান অধিকার রয়েছে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

  • জিএসটি ইস্যুতে এযাবৎকালে কেন্দ্র ও রাজ্যের মধ্যে ব্যাপক সংঘাত বহু ইস্যুতেই দেখা গিয়েছে। সাফ ভাষায় শীর্ষ আদালত জানিয়ে দেয় যে, যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে সর্বদা একাংশের কাছে ক্ষমতার বেশি কেন্দ্রীভবন থাকবে, বিষয়টি এমন নয়।

জিএসটি ইস্যুতে এদিন সুপ্রিম কোর্ট বড়সড় রায় দিয়েছে। দেশের শীর্ষ আদালাত সাফ জানিয়েছে জিএসটি নিয়ে আইন তৈরিতে সমান ক্ষমতার অধিকারী রাজ্য ও কেন্দ্র। এছাড়াও সুপ্রিমকোর্ট জানিয়ে দিয়েছে যে, জিএসটি কাউন্সিলের সুপারিশ মানতে কোনও রাজ্যসরকার বা কেন্দ্র বাধ্য নয়। তবে এর একটি 'পারসুয়েসিভ ভ্যালু' বা প্রেরক মূল্য রয়েছে, বলে জানিয়েছে আদালত।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ এদিন সাফ জানিয়েছে যে, জিএসটি নিয়ে কোনও আইন তৈরির ক্ষেত্রে কেন্দ্র ও রাজ্য সমান অধিকার ভোগ করবে। এক্ষেত্রে জিএসটি ইস্যুতে যআতে ব্যবহারিক দিক থেকে বিভিন্ন সমস্যার সমাধান হয়ে যায় তার জন্য সামঞ্জস্যপূর্ণভাব কাজ করার কথা বলা হয়েছে। উল্লেখ্য, জিএসটি ইস্যুতে কেন্দ্র ও রাজ্যের মধ্যে ব্যাপক সংঘাত বহু ইস্যুতেই দেখা গিয়েছে। সাফ ভাষায় শীর্ষ আদালত জানিয়ে দেয় যে, যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে সর্বদা একাংশের কাছে ক্ষমতার বেশি কেন্দ্রীভবন থাকবে, বিষয়টি এমন নয়। পাখির চোখ ২০২৪ ভোট? কংগ্রেস ছেড়ে বিজেপির 'হাতে' হাত রাখলেন পঞ্জাবের সুনীল জাখার

প্রসঙ্গত, ২০২০ সালের গুজরাত হাইকোর্টের একটি মামলার রায়ের নিরিখে এই বক্তব্য উঠে আসে। সেই সময়, ওশিয়ান ফ্রেটে আইজিএসটির লেভি সংক্রান্ত মামলায় একটি রায় দিয়েছিল গুজরাত হাইকোর্ট। সেই সময় ওই ঘটনায় জিনিসের পরিবহনে ৫ শতাংশ আইজিএসটি লাগু করার নোটিস খারিজ করে গুজরাত হাইকোর্ট। মোহিত মিনারেলস প্রাইভেট লিমিটেড বনাম কেন্দ্র সরকারের সেই মামলার প্রেক্ষিতে এদিন সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে।

 

বন্ধ করুন