বাংলা নিউজ > ঘরে বাইরে > ইস্তাহারে রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতি ‘দুর্নীতিমূলক প্রথা নয়’, সাফ জানাল সুপ্রিম কোর্ট

ইস্তাহারে রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতি ‘দুর্নীতিমূলক প্রথা নয়’, সাফ জানাল সুপ্রিম কোর্ট

নির্বাচনী ইস্তেহারে রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতি দুর্নীতিমূলক নয়, বলছে সুপ্রিম কোর্ট। (HT_PRINT)

কর্ণাটকের চামরাজপেট বিধানসভা কেন্দ্রের এক ভোটারের আর্জির প্রেক্ষিতে এই বক্তব্য শোনায় সুপ্রিম কোর্ট। সেই মামলায় কংগ্রেস প্রার্থীর ভোটে জয়কে চ্যালেঞ্জ করা হয়েছিল।

ভোটের আবহে প্রতিটি রাজনৈতিক দলই নিজের দলের ইস্তাহারে প্রকাশ করে সেখানে কিছু প্রতিশ্রুতির কথা জানায় জনতার উদ্দেশে। সেই প্রথা নিয়ে উঠেছিল সওয়াল। দেশের শীর্ষ কোর্ট জানিয়ে দিয়েছে যে এই প্রথা দুর্নীতিমূলক নয়। সুপ্রিম কোর্ট বলছে, ভোট সংক্রান্ত বিধি বিধানের আওতায় রাজনৈতিক দলগুলির দলীয় ইস্তাহারে প্রতিশ্রুতি কোনও ‘দুর্নীতিমূলক প্রথা’ নয়।

কর্ণাটকের চামরাজপেট বিধানসভা কেন্দ্রের এক ভোটারের আর্জির প্রেক্ষিতে এই বক্তব্য শোনায় সুপ্রিম কোর্ট। সেই মামলায় কংগ্রেস প্রার্থীর ভোটে জয়কে চ্যালেঞ্জ করা হয়েছিল। সেই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত এবং কে ভি বিশ্বনাথন তাঁদের পর্যবেক্ষণ জানান। আবেদনে বলা হয়েছিল, ২০২৩ সালে কর্ণাটকের ভোটে যে ইস্তাহার কংগ্রেস প্রকাশ করেছিল, সেখানে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জনতাকে আর্থিক সাহায্যের কথা বলা হয়েছিল। সেক্ষেত্রে এটি খারাপ নির্বাচনী প্রথা বলে দাবি করে মামলা দায়ের হয়েছিল কোর্টে। মামলা খারিজ করে কোর্ট তার পর্যবেক্ষণ শোনায়। কোর্ট জানায়, এই মামলার পরিস্থিতি ও তথ্যের দিকে বিশদে যাওয়ার দরকার নেই। মামলা খারিজ করে কোর্ট। 

( Heatwave Red Alert: তীব্র তাপপ্রবাহের ‘রেড অ্যালার্ট’ জারি ৬ জায়গায়, দিল্লি ৫০ ডিগ্রি ছুঁইছুঁই! পূর্বাভাস একনজরে)

( Pak Violated Agreement: বাজপেয়ীর সঙ্গে তাঁর স্বাক্ষরিত '৯৯র চুক্তি ভেঙেছে পাকিস্তানই! বিস্ফোরক স্বীকারোক্তি নওয়াজ শরিফের)

উল্লেখ্য, এই মামলায় যিনি আবেদনকারী তিনি কর্ণাটকের চামরাজপেট বিধানসভা কেন্দ্রের ভোটার শশাঙ্ক জে শ্রীধর। তিনি একটি ‘ইলেকশন পিটিশন’ দায়ের করেন, বি জেড জমির আহমেদ খানের জয়ের বিরুদ্ধে। এই জমির আহমেদ খান একজন কংগ্রেস প্রার্থী ছিলেন ভোটে। মামলার আবেদনকারীর দাবি, যে ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) পার্টি তার ইস্তাহারে যে পাঁচটি গ্যারান্টি দিয়েছে তা দুর্নীতির প্রথার সমান।

এর আগে, কর্ণাটক হাইকোর্ট বলে, ‘রিপ্রেজেন্টেশন অফ পিপলস অ্যাক্ট’ এর ১২৩ এর আওতায় কোনও পার্টি যদি ঘোষণা করে যে তারা কোন নীতিতে চলতে চায়, তাহলে তাকে দুর্নীতিমূলক বলা যায় না। কোর্ট বলে,'ভারতীয় জাতীয় কংগ্রেসের পাঁচটি গ্যারান্টিকে সমাজকল্যাণ নীতি হিসাবে বিবেচনা করতে হবে। তারা আর্থিকভাবে সক্ষম কি না তা সম্পূর্ণ ভিন্ন দিক।' 

 

 

 

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

শাকিবের ‘দুষ্টু কোকিল’ মিমিকে পোশাক নিয়ে তুমুল ট্রোল! ভারতে কবে মুক্তি তুফানের? ভুয়ো পুলিশ-CBI অফিসার সেজে প্রতারণা কলকাতার মহিলার সঙ্গে, খোয়া গেল মোটা অঙ্ক সোশ্যাল মাধ্যমে কুরুচিকর মন্তব্য, জেলারই TMC নেতার বিরুদ্ধে থানায় হুমায়ূন কবীর বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো হিমোফিলিয়ার জীবনদায়ী ওষুধের আকাল রাজ্যের ইএসআই হাসপাতালে, দিশাহারা রোগীর পরিজনরা পরপর চলল ৩০ রাউন্ড গুলি, বার্গার কিংয়ে শুটআউটের হাড়হিম করা ভিডিয়ো প্রকাশ্যে জাতীয় দলের প্রাক্তন পেসারের অকাল মৃত্যু! তেন্ডুলকর-গম্ভীরদের শোকজ্ঞাপন NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট ভিডিয়ো: আমায় সুইপ করা বন্ধ কর...মজার ছলে সূর্যকে বকা দিলেন রশিদ খান ফিজিক্সে ৮৫.৫, কেমিস্ট্রিতে ৫- NEET-র প্রশ্ন ফাঁসে ধৃতের নম্বর দেখে চমকে যাবেন!

T20 WC 2024

বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.