বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিডের থাবায় অনাথ হওয়া শিশুরা কেমন আছে ? জানতে চাইল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

কোভিডের থাবায় অনাথ হওয়া শিশুরা কেমন আছে ? জানতে চাইল সুপ্রিম কোর্ট

  • তাদের প্রাথমিক চাহিদাগুলি পূরণ করার নির্দেশও দেওয়া হয়েছে

এবার অতিমারিতে কোভিডের থাবায় অনেক শিশুই অনাথ হয়েছে। কোনও শিশুর আবার বাড়ির একমাত্র উপার্জনক্ষম অভিভাবক চলে গিয়েছেন চিরতরে। কিন্তু সেই শিশুরা কেমন আছে? সেব্যাপারেই তথ্য় আপলোড করার জন্য দেশের প্রতিটি জেলাকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ২০২০ সালের মার্চ মাসের পরের সময়কাল অনুসারে এই তথ্যপঞ্জী তৈরির নির্দেশ। পাশাপাশি এই তালিকা ধরে শিশুদের প্রাথমিক চাহিদাগুলি যাতে পূরণ হয় তারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আদালত সূত্রে খবর,  জেলা শিশু সুরক্ষা আধিকারিক এই তথ্যগুলি সরবরাহ করবেন। বাল স্বরাজ ওয়েবসাইটে এই তথ্যপঞ্জী রাখা থাকবে।আগামী মঙ্গলবার পরবর্তী শুনানির আগেই সংশ্লিষ্ট দফতর থেকে তথ্য সংগ্রহ করে রাখার ব্যাপারেও রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে আদালত। জাস্টিস এল নাগেশ্বরা রাও ও অনিরুদ্ধ বসু ভ্য়াকেশন বেঞ্চ জানিয়েছেন, ‘জেলাগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে তারা নির্দিষ্ট পোর্টালে তথ্য আপলোড করবে।’ পাশাপাশি সেই শিশুদের জন্য খাবার, রেশন. পোশাক ও আশ্রয়ের ব্যবস্থা সুনিশ্চিত করারও নির্দেশ দিয়েছে আদালত। 

সুপ্রিম কোর্টের আইনজীবী গৌরব আগরওয়ালের দাবি, 'কোভিড পরিস্থিতিতে অনেকেই তাদের বাবা মাকে হারাচ্ছে। ভয়াবহ পরিস্থিতির মুখে পড়ছে গোটা পরিবার। এক্ষেত্রে সেই শিশু হারিয়ে যেতে পারে বা পাচার হয়ে যেতে পারে।' এদিকে সুপ্রিম কোর্টে বেঞ্চ কেন্দ্রের কাছে জানতে চেয়েছে, এই অনাথ শিশুরা কেমন আছে? তাদের জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে সেটাও জানতে চেয়েছে আদালত।

 

বন্ধ করুন