বাংলা নিউজ > ঘরে বাইরে > লখিমপুর কাণ্ডে কত দূর এগিয়েছে তদন্ত? যোগী প্রশাসনকে প্রশ্ন সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

লখিমপুর কাণ্ডে কত দূর এগিয়েছে তদন্ত? যোগী প্রশাসনকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

  • গতকালই লখিমপুর খেরির ঘটনায় সুপ্রিম কোর্টের স্বতঃপ্রণোদিত মামলা করা হয়।

লখিমপুর খেরিতে কৃষকদের মৃত্যুর ঘটনায় এফআইআর-এর স্টেটাস কী এবং অভিযুক্তদের গ্রেফতার করা প্রসঙ্গে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, এই তথ্য জানতে চেয়ে যোগী প্রশাসনের কাছে রিপোর্ট তলব করল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, গতকালই লখিমপুর খেরির ঘটনায় সুপ্রিম কোর্টের স্বতঃপ্রণোদিত মামলা করা হয়। তারই শুনানি ছিল আজ। মামলার শুনানি শোনে প্রধান বিচারপতি এনভি রামানা-র নেতৃত্ব গঠিত ৩ সদস্যের বেঞ্চ।

আজ সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ সরকারের কাছে জানতে চায় ৩ অক্টোবর লখিমপুর খেরির ঘটনায় কারা অভিযুক্ত এবং কাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। ওই দিনের মর্মান্তিক ঘটনায় 8 জন মারা গিয়েছেন। তাই এর মধ্যে অভিযুক্ত কাউকে গ্রেফতার করা হয়েছে কি না, সে বিষয়ও প্রশ্ন তোলে প্রধান বিচারপতি-সহ বিচারপতি সূর্যকান্ত এবং হিমা কোহলির বেঞ্চ।

উল্লেখ্য, গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যের আসার কথা ছিল লখিমপুর খেরিতে। কেন্দ্রের ৩টি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে মৌর্যের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে শুরু করেন স্থানীয়রা। সেই সময় ৪ জন কৃষকের উপর দিয়ে এসইউভি চালিয়ে পিষে মারা হয়। এর ফলস্বরূপ ২ জন বিজেপি কর্মী এবং একজন গাড়িচালক সহ ৪ জনকে পিটিয়ে মেরে ফেলার অভিযোগ ওঠে বিক্ষোভকারীদের বিরুদ্ধে।

এই ঘটনায় তিকোনিয়া থানায় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্র ও অন্যদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ নম্বর ধারায় (খুন) এফআইআর দায়ের করা হয়। এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি।

বন্ধ করুন