বাংলা নিউজ > ঘরে বাইরে > আধার ছাড়া করোনা টিকা দিতে টালবাহানা, পিটিশনের ভিত্তিতে কেন্দ্রকে সুপ্রিম নোটিশ
করোনা টিকা নিতে নদিয়ায় লাইন পড়ুয়াদের। (ছবি সৌজন্য পিটিআই)
করোনা টিকা নিতে নদিয়ায় লাইন পড়ুয়াদের। (ছবি সৌজন্য পিটিআই)

আধার ছাড়া করোনা টিকা দিতে টালবাহানা, পিটিশনের ভিত্তিতে কেন্দ্রকে সুপ্রিম নোটিশ

  • মামলাকারীর বক্তব্য, 'যাবতীয় নীতি খাতায়-কলমে আছে। কিন্তু মানুষ সমস্যার মুখে পড়ছেন।’

করোনাভাইরাসের টিকাকরণের ক্ষেত্রে আধার কার্ডের প্রয়োজনীয়তা নিয়ে কেন্দ্রের জবাব চাইল সুপ্রিম কোর্ট। যে আবেদনে দাবি করা হয়েছে, করোনা টিকা প্রদানের ক্ষেত্রে শুধুমাত্র আধার কার্ডকে যেন বিবেচনা না করা হয়।

প্রাথমিকভাবে আবেদনকারী সিদ্ধার্থশংকর শর্মা (নিজেকে আইনজীবী এবং সমাজকর্মী হিসেবে দাবি করেছেন পুণের বাসিন্দা) পিটিশনের প্রতি তেমন আগ্রহ দেখায়নি সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। কারণ করোনা টিকা পাওয়ার জন্য কো-উইন পোর্টালে নথিভুক্ত করার সময় আধার কার্ড ছাড়াও অন্যান্য সচিত্র পরিচয়পত্র (প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, পাসপোর্টের মতো নথি) ব্যবহার করা যায়। যদিও মামলাকারী দাবি করেন, পোর্টালে বিভিন্ন সচিত্র পরিচয়পত্রের মাধ্যমে করোনা টিকার জন্য নথিভুক্ত করা হলেও টিকাকরণ কেন্দ্রে ভিন্ন ছবি ধরা পড়ে। টিকা দেওয়ার জন্য আধারের উপর জোর দেওয়া হয়। মামলাকারীর তরফে আইনজীবী মায়াঙ্ক ক্ষীরসাগর শীর্ষ আদালতে বলেন, ‘নথিভুক্তকরণের জন্য কো-উইন পোর্টালে সাতটি নথির নাম আছে। কিন্তু আপনি টিকাকরণ কেন্দ্রে গেলে আধার কার্ডের উপর জোর দেওয়া হয়। আধার কার্ড ছাড়া টিকাকরণের অনুমতি দেওয়া হয় না। যাবতীয় নীতি খাতায়-কলমে আছে। কিন্তু মানুষ সমস্যার মুখে পড়ছেন।’

সেই সওয়ালের পর মত পরিবর্তন করে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি বিভি নাগারত্নের ডিভিশন বেঞ্চ। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক এবং আধারের সংস্থা ইউনিক আইডেন্টিটি অথরিটি অব ইন্ডিয়াকে (ইউআইডিএআই) নোটিশ জারি করেছে শীর্ষ আদালত।

বন্ধ করুন