বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষি আইনকে চ্যালেঞ্জ জানানো মামলায় কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের
কৃষি আইনকে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদনের ভিত্তিতে কেন্দ্রীয় সরকারের জবাবদিহি করে নোটিশ সুপ্রিম কোর্টের।
কৃষি আইনকে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদনের ভিত্তিতে কেন্দ্রীয় সরকারের জবাবদিহি করে নোটিশ সুপ্রিম কোর্টের।

কৃষি আইনকে চ্যালেঞ্জ জানানো মামলায় কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

  • কেন্দ্রের বিরুদ্ধে নোটিশ জারি করে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালকে তার জবাব জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের বেঞ্চ।

কৃষি আইনকে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদনের ভিত্তিতে কেন্দ্রের জবাব তলব করে নোটিশ জারি করল সুপ্রিম কোর্ট। 

গত সেপ্টেম্বর মাসে রাষ্ট্রপতি রাম নাথ কোভন্দের সম্মতিতে তিনটি কৃষি বিল পাশ করায় কেন্দ্রীয় সরকার।

সেই বিলের বিরুদ্ধে ছত্তিশগড় কিষাণ কংগ্রেসের তরফে রাকেশ বৈষ্ণবের জমা দেওয়া আবেদনের ভিত্তিতে সোমবার কেন্দ্রকে নোটিশ পাঠাল শীর্ষ আদালত।

কেন্দ্রের বিরুদ্ধে নোটিশ জারি করে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালকে তার জবাব জমা দেওয়ার নির্দেশ দেয় প্রধান বিচারপতি এস এ বোবডে, এ এস বোপান্না ও ভি রামাসুব্রহ্মণিয়ানের তিন সদস্যের সুপ্রিম কোর্টের বেঞ্চ।

শীর্ষ আদালতে বৈষ্ণবের আইনজীবী পি পরমেশ্বরম যুক্তি দেন যে, এর আগে ছত্তিশগড় হাই কোর্টে কৃষি আইনের বিরুদ্ধে আবেদন জানিয়েছিলেন তাঁর মক্কেল। তাঁর দাবি, নতুন পাশ হওয়া কৃষি আইনগুলির কারণে ছত্তিশগড়ের একাধিক স্থানীয় আইন বিঘ্নিত হচ্ছে।

প্রতিক্রিয়ায় সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়ে জানায়, ‘এই সমস্যাগুলি কখনও কোথাও উঠতেই পারে। তাই আমরা নোটিশ পাঠাচ্ছি।’

এ দিন কেন্দ্রীয় কৃষি আইনগুলির বিরুদ্ধে মোট চারটি আবেদনের সুনানি হয় শীর্ষ আদালতে। সরকারের তরফে তাতে হাজির ছিলেন অ্যাটর্নি জেনারেল ছাড়াও সলিসিটর জেনারেল তুষার মেহতা ও সহকারী সলিসিটর জেনারেল কে এম নটরাজ।

বন্ধ করুন