বাংলা নিউজ > ঘরে বাইরে > সুপ্রিম নির্দেশে আপাতত বেসরকারি চাকরিতে স্থানীয়দের ৭৫% সংরক্ষণ চালু হরিয়ানায়

সুপ্রিম নির্দেশে আপাতত বেসরকারি চাকরিতে স্থানীয়দের ৭৫% সংরক্ষণ চালু হরিয়ানায়

বেসরকারি চাকরিতে স্থানীয়দের ৭৫% সংরক্ষণ চালু হরিয়ানায় (ছবিটি প্রতীকী, সৌজন্যে মিন্ট)

হরিয়ানা সরকারের এই নয়া আইনে বিপাকে পড়তে পারেন গুরুগ্রামে চাকরিরত ভিনরাজ্যের বহু মানুষ।

বেসরকারি সেক্টরে স্থানীয় চাকরিপ্রার্থীদের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণের নিয়ম চালু করতে আইন এনেছি হরিয়ানা সরকার। সেই আইনের উপর স্থগিতাদেশ দিয়েছিল পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট। এবার উচ্চ আদালতের সেই বাতিল করল সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, ২০২২ সালের ১৫ জানুয়ারি থেকে হরিয়ানা সরকারের আইন লাগু হয়, যাতে বলা হয়, বেসরকারি চাকরিতে স্থানীয় প্রার্থীদের জন্য ৭৫ শতাংশ পদ সংরক্ষিত রাখতে হবে সংস্থাগুলিকে। শুধুমাত্র মাসিক ৫০,০০০ টাকা পর্যন্ত বেতনের চাকরির ক্ষেত্রেই সেই নিয়ম কার্যকর হবে বলে জানানো হয়। তবে পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট রাজ্য সরকারের সেই আইনের উপর স্থগিতাদেশ জারি করেছিল। তবে হরিয়ানা সরকারের আর্জি মেনে উচ্চ আদালতের স্থগিতাদেশের নির্দেশ আপাতত বাতিল করল শীর্ষ আদালত। হরিয়ানা সরকারের দাবি ছিল যে সরকার পক্ষের আইনজীবীর যুক্তি না শুনেই ৯০ সেকেন্ডের শুনানির পর হাই কোর্টে আইনের উপর স্থগিতাদেশ জারি করেছিল। এর প্রেক্ষিতে এবার শীর্ষ আদালত হাই কোর্টকে নির্দেশ দিল যাতে পুরো বিষয়টি শোনা হয় এবং তারপর ১ মাসের মধ্যে এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। ততদিন ৭৫ শতাংশ সংরক্ষণের আইনটি লাগু থাকবে হরিয়ানায়।

উল্লেখ্য, গুরুগ্রামে ভিনরাজ্যের বহু বাসিন্দা কর্মসূত্রে থাকেন। সেখানে বহুজাতিক সংস্থাগুলির অফিস রয়েছে। এই আবহে সংরক্ষণের জেরে কর্মরত ভিনরাজ্যের কর্মীদের চাকরি যাতে না যায় এবং নিয়োগকারী কোনও সংস্থার বিরুদ্ধে যআতে কোনও কঠোর পদক্ষেপ না করা হয়, সেই বিষয়টি দেখতে বলেছে শীর্ষ আদালত। তবে এই আইন পাকাপাকি ভাবে লাগু হলে অনেক মানুষের মাথায় হাত পড়তে পারে।

সরকারের আইন অনুযায়ী, হরিয়ানায় অবস্থিত বিভিন্ন সংস্থা, সোসাইটি, ট্রাস্ট-সহ বেসরকারি চাকরির ক্ষেত্রে ৭৫ শতাংশ পদ স্থানীয় প্রার্থীদের জন্য সংরক্ষিত রাখতে হবে। ২০২০ সালেই পাশ হয়েছিল স্টেট এমপ্লয়মেন্ট অফ লোকাল ক্যান্ডিডেটস আইনটি। তবে সেই সময় যথেষ্ট বিতর্ক হয়েছিল। একটি অংশের দাবি, এই আইনে যে নিয়মকানুন আছে, তাতে বেসরকারি সংস্থাগুলির মধ্যে বিরূপ মনোভাব তৈরি হতে পারে।

বন্ধ করুন