বাংলা নিউজ > ঘরে বাইরে > Suvendu Adhikari: নন্দীগ্রাম ভোটগণনা মামলা ভিন রাজ্যে সরানোর আর্জি খারিজ, সুপ্রিম ধাক্কা শুভেন্দুর
শুভেন্দু অধিকারী। ফাইল ছবি

Suvendu Adhikari: নন্দীগ্রাম ভোটগণনা মামলা ভিন রাজ্যে সরানোর আর্জি খারিজ, সুপ্রিম ধাক্কা শুভেন্দুর

  • একুশের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম থেকে শুভেন্দু অধিকারীর কাছে হেরে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট গণনায় কারচুপির অভিযোগ তুলে পুবর্গণনার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন প্রার্থী মমতা। প্রথমে মামলা উঠেছিল বিচারপতি কৌশিক চন্দের এজলাসে।

নন্দীগ্রামে ভোট পুনর্গণনার মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মামলাটি অন্য রাজ্যে সরানোর আর্জি খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলির বেঞ্চ আজ শুভেন্দুর এই আবেদন খারিজ করে জানায়, মামলা অন্য রাজ্যের আদালতে সরালে হাইকোর্টের প্রতি মানুষের আস্থা কমবে। এরফলে কলকাতা হাইকোর্টেই এই মামলার শুনানি হবে।

একুশের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম থেকে শুভেন্দু অধিকারীর কাছে হেরে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট গণনায় কারচুপির অভিযোগ তুলে পুবর্গণনার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন প্রার্থী মমতা। প্রথমে মামলা উঠেছিল বিচারপতি কৌশিক চন্দের এজলাসে। কিন্তু, বিচারপতির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছিল তৃণমূল। অভিযোগ উঠেছিল বিচারপতি কৌশিক চন্দ আইনজীবী থাকাকালীন বিজেপি দলের সঙ্গে যুক্ত ছিলেন। মামলা অন্য এজলাসে সরিয়ে নেওয়ার আবেদন জানান মমতা। পরে মামলা থেকে সরে দাঁড়ান বিচারপতি। মামলাটি তারপর ওঠে বিচারপতি শম্পা সরকারের এজলাসে।

তৃণমূল তাতে সন্তুষ্ট হলেও অবশ্য খুশি ছিলেন না শুভেন্দু। বিচারপতি শম্পা সরকারের এজলাসে মামলার শুনানি শুরু হতেই এরাজ্যের বাইরে মামলা সরানোর আবেদন করেন শুভেন্দু। এই মর্মে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। তবে সবদিক বিচার করে এদিন সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, কলকাতা হাইকোর্টেই মামলার শুনানি হবে। মামলা সরানো হলে হাইকোর্টের প্রতি মানুষের আস্থা ধাক্কা খেতে পারে। এই যুক্তি দেখিয়ে সুপ্রিম নন্দীগ্রামের বিধায়কের মামলা খারিজ করে দেয়।

বন্ধ করুন