বাংলা নিউজ > ঘরে বাইরে > উত্তরপ্রদেশের ৫ শহরে লকডাউন নয়, হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ সু্প্রিম কোর্টের
সু্প্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সু্প্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

উত্তরপ্রদেশের ৫ শহরে লকডাউন নয়, হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ সু্প্রিম কোর্টের

  • উত্তরপ্রদেশের পাঁচটি শহরে এখনই কোনও লকডাউন নয়।

উত্তরপ্রদেশের পাঁচটি শহরে এখনই কোনও লকডাউন নয়। মঙ্গলবার এলাহাবাদ হাইকোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশে জারি করে এই কথাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এর আগে লখনউ, বারাণসী, কানপুর, গোরখপুর ও প্রয়াগরাজ্যে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি করার আদেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। হাইকোর্টের ওই আদেশের উপর চ্যালেঞ্জ করে সু্প্রিম কোর্ট যায় যোগী সরকার। শীর্ষ আদালত হাইকোর্টের নির্দেশে উপর স্থগিতাদেশ জারি করে।

শীর্ষ আদালত অবশ্য উত্তরপ্রদেশ সরকারকে আদেশ দেয়, করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার কী ব্যবস্থা নিয়েছে, সেটা এক সপ্তাহের মধ্যে জানাতকে হবে। এদিন শীর্ষ আদালত এই লকডাউন সংক্রান্ত মামলায় পি এস নরসিংহ নামে এক আইনজীবীকে আদালত বন্ধু হিসেবে নিয়োগ করেছে। শীর্ষ আদালতে উত্তরপ্রদেশ সরকারের তরফে জানানো হয়, এলাহাবাদ হাইকোর্ট যে রায় দিয়েছে, তা কার্যকর করলে প্রশাসনিক অসুবিধা দেখা দিতে পারে।আদালতের মাধ্যমে লকডাউন ঘোষণা করা আদৌ সঠিক পদ্ধতি নয়। উত্তরপ্রদেশ সরকারের তরফে বক্তব্য শোনার পর শীর্ষ আদালত আদেশ দিয়েছে, এখনই ওই ৫ শহরে লকডাউন করার কোনো প্রয়োজন নেই।

যদিও এর আগে ভিন্ন মত পোষণ করেছিল এলাহাবাদ হাই কোর্ট। ইলাহাবাদ হাই কোর্ট জানিয়েছিল, লকডাউন হলে মানুষের রুটি রুজির সমস্যা হতে পারে এই কথা বলা হচ্ছে ঠিকই। কিন্তু যে সব মানুষ আক্রান্ত হচ্ছেন, তাঁদের যদি অক্সিজেন, ওষুধ ঠিকভাবে সরবরাহ করা না হয়, তাহলে ওসবের তো আর তো কোনও মানেই হয় না। লকডাউন ঘোষণা করা অবশ্যই সরকারের সিদ্ধান্তের মধ্যে পড়ে, কিন্তু উত্তর প্রদেশ সরকার করোনা পরিস্থিতি মোকাবিলায় যে সিদ্ধান্ত নিয়েছে, তা খুবই দুর্ভাগ্যজনক।

বন্ধ করুন