বাংলা নিউজ > ঘরে বাইরে > ত্রিপুরায় সাম্প্রদায়িকতা ছড়ানোয় অভিযুক্ত ২ সাংবাদিককে রক্ষাকবচ সুপ্রিম কোর্টের
দিল্লি থেকে ত্রিপুরায় খবর করতে এসেছিলেন দুই মহিলা সাংবাদিক (সংগৃহীত)
দিল্লি থেকে ত্রিপুরায় খবর করতে এসেছিলেন দুই মহিলা সাংবাদিক (সংগৃহীত)

ত্রিপুরায় সাম্প্রদায়িকতা ছড়ানোয় অভিযুক্ত ২ সাংবাদিককে রক্ষাকবচ সুপ্রিম কোর্টের

  • দুই সাংবাদিকের গ্রেফতারির আগে ত্রিপুরা পুলিশের দাবি ছিল, উত্তর ত্রিপুরার ফটিক রায় থানার পালবাজারে সাম্প্রদায়িক ঘৃণা ছড়িয়েছিলেন ওই দুই জন।

সুপ্রিম কোর্ট বুধবার একটি অনলাইন নিউজ পোর্টালের দুই সাংবাদিকের বিরুদ্ধে ফৌজদারি কার্যধারা স্থগিত করেছে। এই দুই সাংবাদিককেই অক্টোবরে রাজ্যে ছড়িয়ে পড়া সাম্প্রদায়িক সহিংসতার গ্রাউন্ড রিপোর্টিংয়ের মাধ্যমে ঘৃণা ছড়ানোর দায়ে ত্রিপুরা পুলিশ অভিযুক্ত করেছিল। 

তাদের বিরুদ্ধে নথিভুক্ত হওয়া দুটি এফআইআর বাতিলের দাবিতে সাংবাদিক সমৃদ্ধি সাকুনিয়া এবং স্বর্ণা ঝা এবং তাঁদের সংস্থা - এইচডব্লিউ নিউজ নেটওয়ার্ক (থিও কানেক্ট প্রাইভেট লিমিটেড দ্বারা পরিচালিত) শীর্ষ আদালতে একটি আবেদন জানায় গত ১৪ নভেম্বর। তাঁদের অভিযোগ ছিল যে, ‘সংবাদমাধ্যমকে ইচ্ছাকৃত ভাবে হেনস্থা করা হচ্ছে।’মামলাটি বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়, সূর্যকান্ত এবং বিক্রম নাথের একটি বেঞ্চে বিচারাধীন ছিল। বেঞ্চ দুটি এফআইআর-এর পরবর্তী সমস্ত প্রক্রিয়া স্থগিত করেছে এবং ত্রিপুরা সরকার ও পুলিশকে চার সপ্তাহের মধ্যে এই আবেদনের প্রেক্ষিতে জবাব দেওয়ার নির্দেশ দিয়ে নোটিশ জারি করেছে।

দিনকয়েক আগেই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের জন্য ভুয়ো খবর প্রকাশের অভিযোগে দুই সাংবাদিক সমৃদ্ধি কে সাকুনিয়া এবং স্বর্ণা ঝা'কে গ্রেফতার করা হয়েছিল। আদালত সেই দুই সাংবাদিকের জামিন মঞ্জুর করেছিল আগেই। এখন তাঁদের বিরুদ্ধে এফআইআর পরবর্তী কোনও পদক্ষেপ নেওয়া যাবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, এই দুই সাংবাদিকের গ্রেফতারির আগে ত্রিপুরা আইজি (আইন-শৃঙ্খলা) অরিন্দম নাথ দাবি করেছিলেন, একটি সাম্প্রদায়িক ঘটনার প্রতিক্রিয়া হিসেবে অমরাবতী এবং মহারাষ্ট্রের অন্যান্য অংশে সাম্প্রতিক হিংসা থেকে স্পষ্ট যে নির্দিষ্ট স্বার্থ থাকা লোকজন ত্রিপুরায় সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর চেষ্টা করছেন। সেইসঙ্গে ত্রিপুরা পুলিশের তরফে দাবি করা হয়েছিল, উত্তর ত্রিপুরার ফটিক রায় থানার পালবাজারে সাম্প্রদায়িক ঘৃণা ছড়িয়েছিলেন ওই দুই সাংবাদিক। 

 

বন্ধ করুন