বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court on Rooh Afzah: ‘রুহ আফজাহ’ বনাম ‘দিল আফজাহ’ ট্রেডমার্ক মামলায় সুপ্রিম কোর্টের রায় গেল কার পক্ষে?

Supreme Court on Rooh Afzah: ‘রুহ আফজাহ’ বনাম ‘দিল আফজাহ’ ট্রেডমার্ক মামলায় সুপ্রিম কোর্টের রায় গেল কার পক্ষে?

রুহ আফজাহ বনাম দিল আফজাহ মামলা।

হামদর্দ ফাউন্ডেশনের বিখ্যাত শরবত প্রস্তুতকারী সংস্থা রুহ আফজাহ একটি ট্রেডমার্ক লঙ্ঘনের অভিযোগ এনেছিল আরও এক শরবত প্রস্তুতকারী সংস্থা দিল আফজাহ বিরুদ্ধে।

মামলা ছিল ট্রেডমার্ক লঙ্ঘন ঘিরে অভিযোগের ভিত্তিতে। আর সেই মামলায় জনপ্রিয় শরবত প্রস্তুতকারক সংস্থা ‘রুহ আফজা’র পক্ষে রায় দিল সুপ্রিম কোর্ট। এই মামলায় কার্যত, শরবত প্রস্তুতকারক সংস্থা ‘দিল আফজাহ’ হেরে গেল। 

উল্লেখ্য, হামদর্দ ফাউন্ডেশনের বিখ্যাত শরবত প্রস্তুতকারী সংস্থা রুহ আফজাহ একটি ট্রেডমার্ক লঙ্ঘনের অভিযোগ এনেছিল আরও এক শরবত প্রস্তুতকারী সংস্থা দিল আফজাহ বিরুদ্ধে। অভিযোগ ছিল, রুহ আফজাহর মতো একই রকমের দেখতে দিল আফজাহ ক্রেতার চোখে ধুলো দিচ্ছে। এই মামলা প্রথমে দিল্লি হাইকোর্টে ওঠে। সেখানে কোর্ট দিল আফজাহকে বিক্রি থেকে বিরত থাকার নির্দেশ দেয়। এরপর সেই মামলাকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় দিল আফজাহ। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন একটি বেঞ্চ তাদের রায় রুহ আফজার সপক্ষে দেয়। বেঞ্চে ছিলেন বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি পিএস নরসিংহ। বেঞ্চ রায় দেয়, দিল্লি হাইকোর্ট যে রায় দিয়েছিল, সেই রায়ই ছিল সঠিক। কোর্ট বলছে, রুহ আফজাহ সারা ভারতে প্রতিষ্ঠিত সংস্থা। কোর্ট সাফ বার্তায় বলে,' রুহ আফজাহ সারা ভারতে প্রতিষ্ঠিত সংস্থা… হঠাৎ করে আপনি মেডিসিন বানাচ্ছিলেন আর হঠাৎ করে আপনি শরবত বিক্রি করতে শুরু করে দিলেন… হাইকোর্ট ঠিক রায় দিয়েছে… আমরা এর ভিতর ঢুকব না। মামলা ডিসমিসড!'

( ‘বম্বে, ক্যালক্যাটার নাম বদলে কী পাওয়া গেল…’, আরও যা বললেন শশী থারুর)

মামলা চলাকালীন দিল আফজাহর পক্ষকে জিজ্ঞাসা করা হয় যে, যদি কোনও ক্রেতা প্রশ্ন করেন যে, দিল আফজাহ আর রুহ আফজাহর মধ্যে ফারাক কি, তাহলে কী উত্তর দেবেন? হামদর্দের পক্ষ থেকে আইনজীবী বলেন, দিল আফজাহ এসেছে ২০২০ সালে, আর রুহ আফজাহ এসেছে ১৯০৭ সাল থেকে। এছাড়াও পানীয়র স্বাদ, মানে রয়েছে ফারাক। বোতল দেখতেও আলাদা। হামদর্দ ফাইউন্ডেশনের দাবি দিল আফজাহর নির্মাতা সদর ল্যাবরেটারিজ তাদের ট্রেডমার্ক চুরি করেছে কারণ, 'দিল' আর 'রুহ' শব্দের অর্থ একই।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রাশিয়ার পরমাণু শক্তির আধুনিকীকরণ নিয়ে পুতিনের কণ্ঠে প্রচ্ছন্ন হুঙ্কার সন্দেশখালি আন্দোলনের মুখকে নিয়েই ড্যামেজ কন্ট্রোলে মন্ত্রী, আশায় সুজয় স্যার ‘মদ’ খেয়ে' স্কুলের সামনে পড়ে শিক্ষক! হিন্দি বিভাগের স্যারের ‘কীর্তিতে’ থ সকলে Crew: বিমান সেবিকার ভেকধারী পাকা চোর! করিনা-টাবুদের কাণ্ডকারখানা ঘিরে তুলকালাম দ্রাবিড়কে ছাপিয়ে কোহলির রেকর্ড ভাঙার প্রতীক্ষায় যশস্বী, গুঁড়িয়েছেন বীরুর নজিরও গ্রেটার তিপ্রাল্যান্ডের দাবিতে প্রেশার গেম! ভোটের আগে আমরণ অনশনের পথে প্রদ্যোৎ মেয়ের কোলে ছেলে, অনীক পুত্র আদবান-এর মুখে ভাত, দেখুন অন্দরের ছবি Water Drinking Problems: প্রয়োজনের চেয়ে বেশি জল খেলে এইসব ক্ষতি হয়, আজ নিজেই জেনে নিন পুকুরের নীচে পা দিতেই…, বিহারে ট্রাক্টর দুর্ঘটনায় হাড়হিম অভিজ্ঞতা উদ্ধারকারীদের EPL 2023 (Bournemouth vs Manchester City) Live Updates:

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.