বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court: পথকুকুরকে কি খেতে দেন? কামড়ালে দায় কার? কী প্রস্তাব আদালতের!
পথকুকুর কামড়ালে দায় কার?

Supreme Court: পথকুকুরকে কি খেতে দেন? কামড়ালে দায় কার? কী প্রস্তাব আদালতের!

  • আদালত সূত্রে খবর, কেরল ও মহারাষ্ট্রের পুর এলাকায় পাগল হয়ে যাওয়া কুকুরদের মেরে ফেলার নির্দেশ দিয়েছিল পুরসভা। এনিয়েই মামলা হয়েছিল আদালতে।

আপনি রাস্তা দিয়ে হাঁটছেন। পথকুকুর এসে কামড়ে দিল আপনাকে। দায় কার হবে? সুপ্রিম কোর্টের প্রস্তাব কোনও পথকুকুর কাউকে কামড়ালে যাঁরা ওই পথকুকুরদে খাওয়ান তাঁরাই দায়ী থাকবেন। এর সঙ্গেই সুপ্রিম কোর্টের সংযোজন, যাঁরা ওই পথকুকুরদের দেখভাল করেন ও খেতে দেন তাঁদেরই টিকাকরণের দায়িত্ব নিতে হবে।

এদিকে পরিসংখ্যান বলছে, চলতি বছরের প্রথম সাত মাসে গোটা দেশে ১৪ লক্ষ ৫০ হাজার মানুষ কুকুরের কামড়ে জখম হয়েছেন।

বিচারপতি সঞ্জীব খান্না ও জেকে মাহেশ্বরীর বেঞ্চে এদিন এই সংক্রান্ত আলোচনা হয়েছে। মূলত সাধারণ মানুষের নিরাপত্তা ও পশুর অধিকারের মধ্যে একটা সমতা বজায় রাখার কথাও বলা হয়। অর্থাৎ পথকুকুররাও যাতে ঠিকঠাক থাকে ও সাধারণ মানুষও যাতে সুরক্ষিত থাকে দুদিকের মধ্যে একটা সামঞ্জস্য রাখতে হবে।

বিচারপতি খান্না জানিয়েছেন, আমরা অধিকাংশই কুকুরপ্রেমী। আমিও কুকুরদের খেতে দিই। কিন্তু একটা বিষয় আমার মনে আসছে। কুকুরদের যাঁরা দেখভাল করতে চান তাঁরা করুন। কিন্তু তাঁদের চিহ্নিত করা দরকার। তবে আমি চিপের মাধ্যমে চিহ্নিত করার কথা বলছি না। ওই পদ্ধতিতে আমার সায় নেই।

আদালত সূত্রে খবর, কেরল ও মহারাষ্ট্রের পুর এলাকায় পাগল হয়ে যাওয়া কুকুরদের মেরে ফেলার নির্দেশ দিয়েছিল পুরসভা। এনিয়েই মামলা হয়েছিল আদালতে।

 

বন্ধ করুন