বাংলা নিউজ > ঘরে বাইরে > Surat textile industry: গুজরাটে বস্ত্র শিল্পে ভয়াবহ সংকট, চাহিদা কমছে, মাথায় হাত শ্রমিকদের

Surat textile industry: গুজরাটে বস্ত্র শিল্পে ভয়াবহ সংকট, চাহিদা কমছে, মাথায় হাত শ্রমিকদের

সুরাটে বস্ত্র শিল্পে ভয়াবহ মন্দা। প্রতীকী ছবি  (AFP) (MINT_PRINT)

হিমানি ফ্যাশন প্রাইভেট লিমিটেডের এমডি কৈলাশ আগরওয়াল জানিয়েছেন, গত কয়েক মাসে বস্ত্রের উৎপাদন প্রায় ৩০ শতাংশ কমে গিয়েছে। এপ্রিল মাস থেকে আমাদের কোম্পানিতে বলে দেওয়া হয়েছে সপ্তাহে পাঁচদিন করে শ্রমিকদের কাজ দেওয়া সম্ভব হবে।

মৌলিক পাঠক

সুরাটের বস্ত্র কারখানায় মারাত্মক অর্থনৈতিক সংকট। প্রায় ৩০-৪০ শতাংশ উৎপাদন মার খেয়েছে। সেই পরিস্থিতিতে কার্যত টিকে থাকার জন্য একাধিক শিল্প কারখানা তাদের শ্রম দিবস কমিয়ে দিতে শুরু করেছে। মূলত অর্থনৈতিক সংকটের মধ্য়েও যাতে কারখানাকে চালু রাখা যায় সেকারণেই এই কৌশল নিয়েছে তারা।

এদিকে সুরাট বস্ত্র শিল্পের জন্য বরাবর বিখ্য়াত। সিল্ক, কটন, সিন্থেটিক টেক্সটাইল তৈরি হয় এখানে। লাখ লাখ ভিন রাজ্য়ের শ্রমিক কাজ করেন এখানে। এদিকে যেভাবে এই শিল্পে আর্থিক সংকট তাতে অত্য়ন্ত অনিশ্চয়তার মধ্য়ে পড়ে গিয়েছেন শ্রমিকরা।

তামিলনাড়ুর তিরাপুরের পরেই আমেদাবাদ হল দেশের দ্বিতীয় বৃহত্তম বস্ত্র কারখানার পীঠস্থান।

হিমানি ফ্যাশন প্রাইভেট লিমিটেডের এমডি কৈলাশ আগরওয়াল জানিয়েছেন, গত কয়েক মাসে বস্ত্রের উৎপাদন প্রায় ৩০ শতাংশ কমে গিয়েছে। এপ্রিল মাস থেকে আমাদের কোম্পানিতে বলে দেওয়া হয়েছে সপ্তাহে পাঁচদিন করে শ্রমিকদের কাজ দেওয়া সম্ভব হবে।

তিনি জানিয়েছেন, লকডাউনের পর থেকেই দেশে বস্ত্রের কিছুটা সংকট দেখা দিয়েছিল। তার জেরে সুরাট কিছুটা সুখের মুখ দেখে। কিন্তু তারপর থেকেই চাহিদা ক্রমশ কমছে। মূলত এখানে শাড়ি তৈরি হয়। সেই শাড়ির চাহিদা ক্রমশ কমছে। তাছাড়া মুম্বই, ইন্দোর, জয়পুর, দিল্লির সঙ্গে পাল্লা দিতে হচ্ছে। আগরওয়ালের ওই কোম্পানিতে ২০০০ জন কাজ করেন। তাঁর টার্ন আউট প্রায় ২৫০ কোটি।

এদিকে বড় কারখানার গুলির যখন এই অবস্থা তখন ছোট একাধিক কারখানা বন্ধের মুখে। মাথায় আকাশ ভেঙে পড়ছে শ্রমিকদের।

ফেডারেশন অফ গুজরাট উইভার্স অ্য়াসেসিয়েশনের সভাপতি অশোক জিরাওয়ালা বলেন, কয়েক বছর আগেও রোজ ৪.৫ কোটি মিটার চাহিদা ছিল। এখন সেটা হয়ে গিয়েছে ২.৫ কোটি মিটার। এর জেরে বিক্রি না হওয়ার প্রচুর কাপড় থেকে যাচ্ছে। সেকারণে শ্রম দিবস কমিয়ে দেওয়া হচ্ছে। এদিকে অনেকে আবার প্রযুক্তিগত উন্নতির জন্য আধুনিকীকরণ করেছিলেন। সেসব একেবারে জলে যাচ্ছে।

সব মিলিয়ে মারাত্মক সংকটের মুখে গুজরাটের বস্ত্রশিল্প। তবে শিল্পোদ্যোগীদের মতে গুজরাট সরকার ও কেন্দ্রীয় সরকার এখানে বিনিয়োগ টানার জন্য় নানা চেষ্টা করেছেন। টেক্সটাইল পার্কও তৈরি হচ্ছে। কিন্তু তবুও দুশ্চিন্তা কাটছে না।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল 3 ওভার শেষে West Indies-র স্কোর 25/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.