বাংলা নিউজ > ঘরে বাইরে > মিউজিক সিডির নামে মদ, কেশরের নামে গুটখার বিজ্ঞাপন করা যাবে না, কড়া কেন্দ্র
প্রতীকী ছবি- টুইটার (Twitter)

মিউজিক সিডির নামে মদ, কেশরের নামে গুটখার বিজ্ঞাপন করা যাবে না, কড়া কেন্দ্র

Surrogate Ad Norms: বিজ্ঞাপনে বলা হচ্ছে, অমুক মিউজিক সিডি। অথবা তমুক সোডা ওয়াটার। কিন্তু বাস্তবে সেটি যে অ্যালকোহল পানীয়ের সংস্থা, তা সবাই জানেন। কিন্তু সরাসরি মদের বিজ্ঞাপন করতে না পেরে এইভাবে অন্য প্রোডাক্টের মাধ্যমে বিজ্ঞাপন করা হয়। এটাকেই সারোগেট বিজ্ঞাপন বা পণ্য বলা হয়।

'সারোগট' বিজ্ঞাপন নিয়ে কড়া কেন্দ্র। বুধবার বিজ্ঞাপনদাতা এবং সম্প্রচারকারীদের উদ্দেশে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র সরকার। তাতে বিভ্রান্তিকর বিজ্ঞাপন এবং অনুমোদন রোধ করার বিষয়ে একাধিক নির্দেশিকা দেওয়া হয়। বিশেষত সারোগেট বিজ্ঞাপনের বিষয়ে সতর্ক করা হয়েছে।

সারোগেট পণ্য কী?

এমনিতে সারোগেসি বলতে আমরা অন্যের গর্ভে সন্তানের বেড়ে ওঠাকে বুঝি। সত্যি বলতে সারোগেট বিজ্ঞাপনও সেই রকমই। ধরুন বিজ্ঞাপনে বলা হচ্ছে, অমুক মিউজিক সিডি। অথবা তমুক সোডা ওয়াটার। কিন্তু বাস্তবে সেটি যে অ্যালকোহল পানীয়ের সংস্থা, তা সবাই জানেন। কিন্তু সরাসরি মদের বিজ্ঞাপন করতে না পেরে এইভাবে অন্য প্রোডাক্টের মাধ্যমে বিজ্ঞাপন করা হয়। এটাকেই সারোগেট বিজ্ঞাপন বা পণ্য বলা হয়।

একইভাবে, মৌরি ও এলাচের বিজ্ঞাপন দিয়ে তামাক ও গুটখার প্রচার করা হয়। এই বিষয়টাও উল্লেখ করেছে কেন্দ্র। এমন সব বিজ্ঞাপনে নামী তারকাদের উপস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, এগুলি যুবসমাজের উপর নেতিবাচক প্রভাব ফেলে।

কেন্দ্র বলছে, এই সংক্রান্ত নির্দেশিকাগুলি সঠিকভাবে মেনে চলা হচ্ছে না। নিষিদ্ধ পণ্যগুলির এখনও সারোগেট পণ্য এবং পরিষেবার মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে। সাম্প্রতিক ক্রীড়া ইভেন্টের সময়েও বিশ্বব্যাপী টেলিভিশনে তা সম্প্রচারিত হয়। এমনটাই বলছে কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক, খাদ্য ও জনবন্টন মন্ত্রক।

নির্দেশিকাগুলি বিজ্ঞাপন সংস্থা, বিজ্ঞাপনদাতা এবং এই জাতীয় পণ্যের বিক্রেতাদের জন্য সমানভাবে প্রযোজ্য, জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক।

নিয়মে স্পষ্ট বলা হয়েছে যে, বিজ্ঞাপন নিষিদ্ধ এমন কোনও পণ্যের ক্ষেত্রে, অন্য কোনও সারোগেট প্রোডাক্টের মাধ্যমে তার প্রচার করা যাবে না।

খাদ্য ও জনবন্টন মন্ত্রক সাম্প্রতিক টিভি টুডে নেটওয়ার্কের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের রায়ের উল্লেখ করেছে। উক্ত রায়ে, চ্যানেলটিকে বিজ্ঞাপন কোড লঙ্ঘনের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টার মধ্যে প্রতি ঘণ্টায় ১০ সেকেন্ড করে ক্ষমা চাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশিকাগুলি মেনে না চললে সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) 'কঠোর পদক্ষেপ' নেবে বলেও সতর্ক করা হয়েছে।

বন্ধ করুন