বাংলা নিউজ > ঘরে বাইরে > পুকুর খননের সময় মিলল সূর্যদেবের খণ্ডিত মূর্তি, ‘বয়স’ কমপক্ষে ১,১০০ বছর!
উদ্ধার হওয়া সেই মূর্তি। (ছবি সৌজন্যে লাইভ হিন্দুস্তান)

পুকুর খননের সময় মিলল সূর্যদেবের খণ্ডিত মূর্তি, ‘বয়স’ কমপক্ষে ১,১০০ বছর!

  • খননকার্যের সময় পুকুর থেকে উদ্ধার করা হল একটি খণ্ডিত মূর্তি। তারপরেই খননকার্য স্থগিত রাখা হয়। ইতিহাসবিদ জানিয়েছেন, প্রতিহার বংশের সময় সূর্যদেবের মূর্তি স্থাপিত হয়েছিল। ১০১৯ সালে মেহমুদ গজনবীর আক্রমণে তছনছ হয়ে গিয়েছিল কনৌজ। 

খননকার্যের সময় উত্তরপ্রদেশের ঔরিয়ার পুকুর থেকে উদ্ধার করা হল একটি খণ্ডিত মূর্তি। তারপরেই খননকার্য স্থগিত রাখা হয়। লখনউয়ের পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগের তরফে জানানো হয়েছে, দশম শতাব্দীর সূর্যদেবের মূর্তি সেটি। তাতে দেবনাগরী হরফে কিছু লেখাও আছে।

'হিন্দুস্তান টাইমস' গ্রুপের 'লাইভ হিন্দুস্তান'-র প্রতিবেদন অনুযায়ী, শনিবার ঔরিয়ার দিবিয়াপুরের সেহুদ গ্রামে একটি পুকুরের খননকার্যের সময় ওই খণ্ডিত মূর্তি উদ্ধার করা হয়েছে। তারপরই পঞ্চায়েত আধিকারিক বজেন্দ্র ত্রিপাঠীকে খবর দেন খননকারীদের প্রধান স্বদেশ রাজপুত। মহকুমা শাসক (সদর) মনোজ কুমার জানিয়েছেন, সেই খবর পাওয়ার পর ঘটনাস্থলে বিশেষজ্ঞ দল পাঠানো হয়। খবর দেওয়া হয় পুরাতত্ত্ব বিভাগকে।

আরও পড়ুন: Malda: মালদায় জাল ফেলতেই পুকুর থেকে উদ্ধার প্রায় ১ হাজার বছরের পুরোনো বুদ্ধমূর্তি!

'লাইভ হিন্দুস্তান'-র প্রতিবেদন অনুযায়ী, লখনউয়ের পুরাতত্ত্ব বিভাগের কর্তা নরসিং ত্যাগী বলেছেন, 'সূর্যের খণ্ডিত মূর্তি উদ্ধার করা হয়েছে। মূর্তির শুধুমাত্র পিঠের একাংশ আছে।' আপাতত সেই মূর্তি জেলা প্রশাসনকে জানিয়ে টিলায় রাখা হয়েছে বলে 'লাইভ হিন্দুস্তান'-র প্রতিবেদনে জানানো হয়েছে।

এমনিতে সেহুদ গ্রামে মাঝমধ্যেই ঐতিহাসিক সামগ্রী উদ্ধার করা হয়। বছরদুয়েক আগে একটি সূর্য মূর্তি উদ্ধার করা হয়েছিল। এবারের মূর্তি প্রসঙ্গে ইতিহাসবিদ অবিনাশ অগ্নিহোত্রী জানিয়েছেন, প্রতিহার বংশের সময় সূর্যদেবের মূর্তি স্থাপিত হয়েছিল। ১০১৯ সালে মেহমুদ গজনবীর আক্রমণে তছনছ হয়ে গিয়েছিল কনৌজ। ঔরিয়ার দেবকলী মন্দিরেও হামলা চালানো হয়েছিল। ওই মূর্তিটি সেই সময়ের হতে পারে।

বন্ধ করুন