বাংলা নিউজ > ঘরে বাইরে > Suvendu-Amit Meeting: সিএএ কার্যকরের আর্জি শুভেন্দুর, স্বরাষ্ট্রমন্ত্রীকে দিলেন ১০০ তৃণমূল নেতার নাম
শুভেন্দু অধিকারী বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। (ANI)

Suvendu-Amit Meeting: সিএএ কার্যকরের আর্জি শুভেন্দুর, স্বরাষ্ট্রমন্ত্রীকে দিলেন ১০০ তৃণমূল নেতার নাম

  • ২০১৯ সালের ১১ ডিসেম্বর সংসদে পাশ করানো হয়েছিল সংশোধিত নাগরিকপঞ্জি আইন। তার পর তা নিয়ে দেশজুড়ে আন্দোলন শুরু হয়ে যায়। বাংলা এই আইন কার্যকরের বিরোধী। তাই সেখানে তা লাগু করা যায়নি। একুশের নির্বাচনে মতুয়া ভোটব্যঙ্কের জন্য এই আইনকে সামনে আনা হয়েছিল। 

বাংলায় কী সংশোধিত নাগরিকপঞ্জি আইন কার্যকর হবে?‌ এই প্রশ্ন এখন বড় আকারে দেখা গিয়েছে। কারণ এই রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী তা কার্যকর করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বৈঠকে আর্জি জানান। অমিত শাহ তাঁকে আশ্বাস দেন বাংলায় সংশোধিত নাগরিকপঞ্জি আইন কার্যকর হবে। এই খবর প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছে। তার কারণ এই আইন কার্যকর করতে রাজি নয় বাংলার সরকার।

ঠিক কী বলেছেন শুভেন্দু অধিকারী?‌ নয়াদিল্লিতে আজ, মঙ্গলবার নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। সেখানে বৈঠক শেষে সাংবাদিকদের শুভেন্দু অধিকারী বলেন, ‘‌আমি স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছি সিএএ কার্যকর করার জন্য। রাজ্যে এটা অত্যন্ত প্রয়োজন। এটা দীর্ঘদিন আটকে রয়েছে করোনাভাইরাসের জন্য। এখন তা নিয়ন্ত্রণে।’‌

আর কী জানা যাচ্ছে?‌ সূত্রের খবর, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে ১০০ জন তৃণমূল কংগ্রেস নেতার নামের তালিকা তুলে দিয়েছেন শুভেন্দু অধিকারী। সেই তালিকা অনুযায়ী যাতে তাঁদের জেরা করা হয় সেই সুপারিশও করেন তিনি। এই ১০০ জনের সকলেই ইডির হাতে ধৃত প্রাক্তন মন্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন বলে দাবি তাঁর।

উল্লেখ্য, ২০১৯ সালের ১১ ডিসেম্বর সংসদে পাশ করানো হয়েছিল সংশোধিত নাগরিকপঞ্জি আইন। তার পর তা নিয়ে দেশজুড়ে আন্দোলন শুরু হয়ে যায়। বাংলা এই আইন কার্যকরের বিরোধী। তাই সেখানে তা লাগু করা যায়নি। একুশের নির্বাচনে মতুয়া ভোটব্যঙ্কের জন্য এই আইনকে সামনে আনা হয়েছিল। এমনকী ২০১৯ সালে এই আইনকে সামনে রেখে প্রচার করে লোকসভা নির্বাচনে ১৮টি আসন বাংলা থেকে পেয়েছিল বিজেপি। এখন তা ১৬ নেমে গিয়েছে।

বন্ধ করুন