বাংলা নিউজ > ঘরে বাইরে > GST-র আওতায় সুইগি-জোম্যাটোর মতো অ্যাপ, বাড়বে অনলাইনে খাবার অর্ডারের দাম?
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

GST-র আওতায় সুইগি-জোম্যাটোর মতো অ্যাপ, বাড়বে অনলাইনে খাবার অর্ডারের দাম?

  • জোম্যাটো, সুইগির মতো অ্যাপগুলিকে জিএসটির আওতায় আনা হল।

এদিন লখনউতে বসেছিল ৪৫তম জিএসটি কাউন্সিলের বৈঠক। শুক্রবার বৈঠক শেষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়ে দেন, অনলাইনে খাবার অর্ডার করার পরিষেবাকে জিএসটির আওতায় আনা হচ্ছে। এর ফলে জোম্যাটো, সুইগির মতো অ্যাপগুলিকে জিএসটির আওতায় আনা হল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে দিলেন, সূত্রের খবর, জোম্যাটো, ফুডপান্ডা, সুইগির মতো অনলাইন ডেলিভারি অ্যাপগুলিকে রেস্তোরাঁর বদলে কর সংগ্রহ করে তা সরকারকে দেবে।

নির্মলা সীতারমন জানিয়ে দেন, এই সিদ্ধান্তের ফলে অনলাইনে খাবার অর্ডার করতে পকেট থেকে বেশি টাকা খসাতে হবে না গ্রাহকদের। এবার থেকে জোম্যাটো, ফুডপান্ডা, সুইগির মতো অনলাইন ডেলিভারি অ্যাপগুলিকে রেস্তোরাঁ পরিষেবা হিসেবে গণ্য করা হবে। রেস্তোরাঁর বদলে কর সংগ্রহ করে তা সরকারকে দেবে অ্যাপগুলি।

এদিকে জল্পনা থাকলেও জিএসটি-র আওতায় আনা হল না পেট্রল ও ডিজেলকে। এখনই জিএসটি-র আওতায় পেট্রল ও ডিজেলকে আনা সম্ভব হচ্ছে না। পেট্রোপণ্য নিয়ে বেশ কয়েকটি রাজ্য বিরোধিতার কারণেই না কি, এই সিদ্ধান্ত। এছাড়াও এদিনের বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলির মধ্যে রয়েছে, কোভিড-১৯ এর ১১টি ওষুধের উপর কর ছাড়ের সময়সীমা বাড়ানো এবং ক্যানসার চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধের উপর থেকে জিএসটি ১২ থেকে কমিয়ে ৫ শতাংশ করা। উল্লেখ্য, করোনা আবহে এটাই ছিল জিএসটি কাউন্সিলের প্রথম সামনা-সামনি বৈঠক।

বন্ধ করুন