বাংলা নিউজ > ঘরে বাইরে > স্টিভ স্মিথের শহরে নিয়ন্ত্রণে আসেনি করোনা, লকডাউনের মেয়াদ বাড়ল ২ সপ্তাহ
ফাঁকা সিডনির রাস্তা। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
ফাঁকা সিডনির রাস্তা। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

স্টিভ স্মিথের শহরে নিয়ন্ত্রণে আসেনি করোনা, লকডাউনের মেয়াদ বাড়ল ২ সপ্তাহ

  • গত তিন সপ্তাহ ধরেই কড়াকড়ি ছিল। কিন্তু তাতেও করোনার বাড়বাড়ন্ত ঠেকানো যাচ্ছিল না।

করোনাভাইরাসের মোকাবিলা করতে অস্ট্রেলিয়ার সব চেয়ে বড় শহর সিডনিতে লকডাউন আরও দুই সপ্তাহ বাড়ানো হলো।

গত তিন সপ্তাহ ধরেই সিডনিতে কড়াকড়ি ছিল। কিন্তু তাতেও করোনার বাড়বাড়ন্ত ঠেকানো যাচ্ছিল না। তাই অস্ট্রেলিয়ান ক্রিকেট তারকা স্টিভ স্মিথের শহরে আরও দুই সপ্তাহ লকডাউন জারি রাখার সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ।

গত ২৪ ঘণ্টায় সিডনিতে ৯৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তারপরেই রাজ্য সরকারের প্রধান জানিয়েছেন, 'দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে, লকডাউন আরও দুই সপ্তাহ বাড়বে। যত তাড়াতাড়ি সম্ভব প্রশাসন লকডাউন তুলে নিতে চায়। কিন্তু সেটা পরিস্থিতি স্বাভাবিক হলেই করা যেতে পারে।' সবমিলিয়ে সিডনিতে জুনের মাঝামাঝি থেকে ৯০০ জন আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন দু'জন।

এশিয়ার অবস্থা

দক্ষিণ কোরিয়া সামাজিক দূরত্বের বিধিনিষেধ আরও কড়াভাবে চালুর সিদ্ধান্ত নিয়েছে। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রেও দেরি হচ্ছে আছে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে কড়াকড়ি চালু হবে। কোনও রেস্তোরাঁয় আটজনের বেশি মানুষকে থাকতে দেওয়া হবে না। পানশালা ক্ষেত্রেও একই নিয়ম চালু হবে।

জাপানে অর্থমন্ত্রী নিশিমুরা করোনা নিয়ে তাঁর মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। তিনি বলেছিলেন, যে সব রেস্তোরাঁ ও পানশালায় করোনা সংক্রান্ত সরকারি নিয়ম মানা হবে না, সেখানে ব্যাঙ্কগুলি যেন চাপ তৈরি করে। এই সব রেস্তোরাঁর সঙ্গে তারা যেন কোনও লেনদেন না করে। প্রবল সমালোচিত হয়ে তিনি বিবৃতি প্রত্যাহার করেছেন এবং ক্ষমা চেয়েছেন।

বন্ধ করুন