বাংলা নিউজ > ঘরে বাইরে > লকডাউনে বাতিল বিমানভাড়া যাত্রীদের ফেরত দিতে পর্যটন সংস্থাদের নির্দেশ TAAI-এর
লকডাউনের কারণে বাতিল হওয়া উড়ানের টিকিটের দাম তাদের সদস্য সংস্থাকে ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে TAAI।
লকডাউনের কারণে বাতিল হওয়া উড়ানের টিকিটের দাম তাদের সদস্য সংস্থাকে ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে TAAI।

লকডাউনে বাতিল বিমানভাড়া যাত্রীদের ফেরত দিতে পর্যটন সংস্থাদের নির্দেশ TAAI-এর

  • টিকিটের দাম ফেরত দিতে তাদের সদস্য পর্যটন সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে ট্যাভেল এজেন্টস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া।

লকডাউনে বুক করা বিমানের টিকিটের দাম ফেরত দিতে তাদের সদস্য পর্যটন সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে ট্যাভেল এজেন্টস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (টিএএআই)। এর ফলে টাকা ফেরত পাবেন অসংখ্য গ্রাহক।

বৃহস্পতিবার এক চিঠিতে সদস্য পর্যটন সংস্থাগুলিকে টিএএআই জানিয়েছে, লকডাউনের কারণে বাতিল হওয়া উড়ানের টিকিটের দাম তাদের সদস্য সংস্থাকে ফেরত দিয়েছে অধিকাংশ উড়ান সংস্থাই। গত কয়েক মাসে অসামরিক বিমান মন্ত্রক, আইএটিএ এবং বিভিন্ন উড়ান সংস্থার সঙ্গে এই বিষয়ে নিরন্তর আলোচনা হয়েছে টিএএআই-এর।

তবে সুপ্রিম কোর্ট ও ডিজিসিএ-র নির্দেশ সত্ত্বেও এখনও পর্যন্ত বাতিল উড়ানের টিকিটের দাম ফিরিয়ে দেয়নি এয়ার ইন্ডিয়া, গো এয়ার, স্পাইস জেট, থাই এয়ারওয়েজ ও কেনিয়া এয়ারওয়েজ-এর মতো কিছু সংস্থা। 

টিএএআই জানিয়েছে, ‘উল্লিখিত উড়ান সংস্থাগুলির উপরে আমরা অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সাহায্যে দ্রুত পদক্ষেপের জন্য চাপ তৈরি করছি। এই সম্পর্কে বিভিন্ন কর্তৃপক্ষ, উড়ান সংস্থা, গ্রাহক সংগঠন ও যাত্রীদের সঙ্গে আমরা নিয়মিত অভিযোগ পাচ্ছি যে, উড়ান সংস্থা টাকা ফেরত দেওয়া সত্ত্বেও আমাদের সদস্য কিছু সংস্থা এখনও যাত্রীদের বাতিল উড়ানের টিকিটের দাম ফেরত দেয়নি। এই কারণে সকল সদস্যকে জানানো হচ্ছে যে, অবিলম্বে বিপাকে পড়া যাত্রীদের বাতিল উড়ানের টিকিট বাবদ দেওয়া অর্থ ফেরত দিন।’

জানা গিয়েছে, টিকিটের দাম ফেরত দেওয়ার সময় যাত্রীদের থেকে প্রক্রিয়াকরণ বাবদ ন্যূনতম চার্জ আদায়ের অনুমোদন দিয়েছে টিএএআই। অর্থ ফেরত পাওয়া যাবে আইএটিএ পোর্টালের জিডিএস সিস্টেমের মাধ্যমে।

বন্ধ করুন