বাংলা নিউজ > ঘরে বাইরে > Central Govt: সরকারের বিরুদ্ধে কৌশলী লড়াই চালানোর চেষ্টা হচ্ছে, মত আমলাদের একাংশের
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি - এএনআই/টুইটার)

Central Govt: সরকারের বিরুদ্ধে কৌশলী লড়াই চালানোর চেষ্টা হচ্ছে, মত আমলাদের একাংশের

  • কিছুদিন আগেই কনস্টিটিউশনাল কন্ডাক্ট গ্রুপ বা সিসিজি নামে আমলাদের সংগঠনের তরফে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দেওয়া হয়। সেখানে ১০৮ জন আমলা সাক্ষর করেছিলেন।

দেশের অসহিষ্ণুতার বাতাবরণ তৈরির চেষ্টা হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছিলেন অবসরপ্রাপ্ত আমলাদের একাংশ। তবে এবার ভিন্ন মত পোষণ করলেন প্রাক্তন আমলাদের আরেক অংশ। তাঁদের সঙ্গে অবসরপ্রাপ্ত বিচারপতিরাও বিচারপতি, সেনা আধিকারিকরাও রয়েছেন। পাল্টা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন তাঁরা।তাঁদের মতে, সরকারের বিরুদ্ধে ভুল ধারণা পোষণ করে কৌশলী লড়াই চালানোর চেষ্টা করছেন ওই সব আমলারা। উল্টে বাংলায় ভোট পরবর্তী হিংসা নিয়ে তাঁরা নীরব কেন, সেই প্রশ্নও তোলা হয়েছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীকে দেওয়া খোলা চিঠিতে যারা সাক্ষর করেছেন, তাঁদের মধ্যে রয়েছেন সিকিম হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি পেরমোদ কোহলি, প্রাক্তন ‘‌র’‌–এর প্রধান সঞ্জীব ত্রিপাঠী সহ ৮ জন অবসরপ্রাপ্ত বিচারপতি, ৯২ জন সেনাবাহিনী আধিকারিক ও ৯৭ জন আমলা। প্রধানমন্ত্রীকে লেখা খোলা চিঠিতে তাঁদের তরফ থেকে জানানো হয়েছে, এর আগে আমলাদের একাংশের সংগঠন ‘‌কনস্টিটিউশনাল কন্ডাক্ট গ্রুপ’‌–এর তরফে যে চিঠি দেওয়া হয়েছিল, তা ঘৃণার রাজনীতিকেই ইন্ধন দিচ্ছে। রাজনৈতিক উদ্দেশ্যপ্রনোদিতভাবেই ওই চিঠি লেখা হয়েছে। একইসঙ্গে বাংলায় ভোট পরবর্তী হিংসার প্রসঙ্গ তুলে ধরে চিঠিতে লেখা হয়েছে, এই বিষয়ে আমলাদের একাংশের নীরবতা নীতিহীন দৃষ্টিভঙ্গিরই পরিচায়ক। তাঁদের মতে, যেহেতু মানুষ প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছে, তাই তাঁরা হতাশাগ্রস্ত হয়ে এই ধরনের চিঠি পাঠিয়েছেন।

উল্লেখ্য, কিছুদিন আগেই কনস্টিটিউশনাল কন্ডাক্ট গ্রুপ বা সিসিজি নামে আমলাদের সংগঠনের তরফে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দেওয়া হয়। সেখানে ১০৮ জন আমলা সাক্ষর করেছিলেন। আমলাদের একাংশ দেশে যেভাবে ঘৃণার পরিবেশ সৃষ্টি হচ্ছে ও অসহিষ্ণুতা বাড়ছে, সেই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে চিঠি দিয়েছিলেন।

বন্ধ করুন