বাংলা নিউজ > ঘরে বাইরে > বেজিংকে ধাক্কা তাইওয়ানের, পাসপোর্ট থেকে কার্যত ছেঁটে ফেলল চিনের উপস্থিতি
তাইওয়ানের পাসপোর্টের নয়া নকশা (ছবি সৌজন্য টুইটার)
তাইওয়ানের পাসপোর্টের নয়া নকশা (ছবি সৌজন্য টুইটার)

বেজিংকে ধাক্কা তাইওয়ানের, পাসপোর্ট থেকে কার্যত ছেঁটে ফেলল চিনের উপস্থিতি

  • সেই পরিবর্তনের ফলে চিনের সঙ্গে তাইওয়ানের সামরিক উত্তেজনা বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্ট মহলের।

চিনের উপর আরও চাপ বাড়াতে নিজেদের পাসপোর্টে নকশা পালটে ফেলল তাইওয়ান। সেদেশের বিদেশ মন্ত্রকের তরফে যে নয়া নকশা করা হয়েছে, তাতে ‘তাইওয়ান’ নামের উপর বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। অক্ষরের আকার বড় করা হয়েছে। ‘ফোকাস তাইওয়ান’-এর একটি প্রতিবেদনে সেকথা জানানো হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী,  দেশের সরকারি নাম ‘গণপ্রজাতন্ত্রী চিন’-কে একেবারে ছোটো করে দেওয়া হয়েছে। পুরনো পাসপোর্টে সেই নামটাই সবথেকে বড় ছিল। এখন তা এতটাই ছোটো করে দেওয়া হয়েছে যে প্রথমবার চোখ এড়িয়ে যেতেও পারে। ছোটো একটা লোগোর মধ্যে ‘গণপ্রজাতন্ত্রী চিন’-এর নাম লেখা আছে।

তাইওয়ানের বিদেশমন্ত্রী জোসেফ উইকে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, চিন ও তাইওয়ানের মধ্যে পার্থক্য তুলে ধরার জন্য নকশায় পরিবর্তন করা হয়েছে। বিদেশমন্ত্রী জানান, পাসপোর্টের জন্য তাইওয়ানের নাগরিকদের চিনা ভেবে থাকেন অনেকে।

তবে সেই পরিবর্তনের ফলে চিনের সঙ্গে তাইওয়ানের সামরিক উত্তেজনা বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্ট মহলের। সরকারের সিদ্ধান্তে ক্ষোভপ্রকাশ করেছে বিরোধীরাও। তবে তাইওয়ানের জাতীয় দিবসে রাষ্ট্রপতি সাই ইং-ওয়েন জানিয়েছেন, চিনের সঙ্গে অর্থপূর্ণ আলোচনায় বসতে ইচ্ছুক তাঁর দেশ। তাঁর কথায়, ‘বেজিংয়ের কর্তৃপক্ষ যদি শত্রুতার সমাধান এবং আন্তঃপ্রণালী সম্পর্কের উন্নতি চায়, তাহলে সমতা ও মর্যাদা বজায় রেখে আমরা অর্থপূর্ণ আলোচনার ক্ষেত্রে একসঙ্গে কাজ করতে পারি।’

এদিকে, তাইওয়ানকে জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়ে নয়াদিল্লিতে চিনা দূতাবাসের বাইরে গতরাতে কয়েকটি পোস্টার নজরে এসেছে। তাতে বিজেপি নেতা তাজিন্দর সিং পাল বাগ্গার নাম লেখা আছে।

বন্ধ করুন