বাংলা নিউজ > ঘরে বাইরে > Taj Mahal Controversy: 'আমাদের জমিতেই তাজমহল তৈরি হয়েছে', নথিও আছে, দাবি জয়পুর রাজপরিবারের সদস্য দিয়ার
তাজমহল নিয়ে মন্তব্য জয়পুর রাজপরিবারের সদস্য দিয়া কুমারীর। (ফাইল ছবি, সৌজন্যে ফেসবুক Diya Kumari এবং পিটিআই)
তাজমহল নিয়ে মন্তব্য জয়পুর রাজপরিবারের সদস্য দিয়া কুমারীর। (ফাইল ছবি, সৌজন্যে ফেসবুক Diya Kumari এবং পিটিআই)

Taj Mahal Controversy: 'আমাদের জমিতেই তাজমহল তৈরি হয়েছে', নথিও আছে, দাবি জয়পুর রাজপরিবারের সদস্য দিয়ার

  • Taj Mahal Controversy: গত ৪ মে তাজমহল নিয়ে এলাহাবাদ হাইকোর্টে একটি মামলা দায়ের হয়েছে। তাতে মুঘল আমলের স্থাপত্য তাজমহলের মধ্যে হিন্দু দেব-দেবীর মূর্তি আছে কিনা, তা খতিয়ে দেখার জন্য ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বা কেন্দ্রীয় আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়াকে (এএসআই) প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার আর্জি জানানো হয়েছে।

'তাজমহল যে জমিতে তৈরি করা হয়েছে, সেটা আমাদের ছিল।' এমনই দাবি করলেন জয়পুর রাজপরিবারের সদস্য তথা বিজেপির সাংসদ দিয়া কুমারী। তাঁর দাবি, সেইসময় আদালত ছিল না। তাই বিষয়টি নিয়ে কোথাও আবেদন করা হয়নি। তবে নথি যাচাই করলেই আসল তথ্য সামনে চলে আসবে।

গত ৪ মে তাজমহল নিয়ে এলাহাবাদ হাইকোর্টে একটি মামলা দায়ের হয়েছে। তাতে মুঘল আমলের স্থাপত্য তাজমহলের মধ্যে হিন্দু দেব-দেবীর মূর্তি আছে কিনা, তা খতিয়ে দেখার জন্য ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বা কেন্দ্রীয় আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়াকে (এএসআই) প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার আর্জি জানানো হয়েছে। মামলাটি দায়ের করেছেন উত্তরপ্রদেশে অযোধ্যা জেলার বিজেপির মিডিয়া বিষয়ক দায়িত্বপ্রাপ্ত রাজনীশ সিং।

বন্ধ করুন