বাংলা নিউজ > ঘরে বাইরে > Taj Mahala Controversy: তাজমহলের ঘরে লুকিয়ে হিন্দু দেবদেবীর মূর্তি! রহস্য ভেদে হাইকোর্টে মামলা BJP-র
তাজমহল নিয়ে পুরনো বিতর্ক রয়েছে। এই আবহে তাজমহলের ঘর খোলার দাবি তুলে মামলা দায়ের করেছন বিজেপি নেতা (PTI)
তাজমহল নিয়ে পুরনো বিতর্ক রয়েছে। এই আবহে তাজমহলের ঘর খোলার দাবি তুলে মামলা দায়ের করেছন বিজেপি নেতা (PTI)

Taj Mahala Controversy: তাজমহলের ঘরে লুকিয়ে হিন্দু দেবদেবীর মূর্তি! রহস্য ভেদে হাইকোর্টে মামলা BJP-র

  • Taj Mahal Controversy: মামলাকারী বিজেপি নেতার দাবি, তাজমহল নিয়ে পুরনো বিতর্ক রয়েছে। তাজমহলের প্রায় ২০টি কক্ষ তালাবদ্ধ এবং কাউকে প্রবেশ করতে দেওয়া হয় না। এদিকে বেশ কয়েকটি কট্টরপন্থী হিন্দু সংগঠন তাজমহলকে তেজো মহালয়া নামক একটি হিন্দু মন্দির বলে দাবি করে।

তাজমহলের ভেতর ২০টি ঘর খোলার আবেদন জানিয়ে এলাহাবাদ হাই কোর্টে মামলা দায়ের হল। সম্প্রতি তাজমহল নিয়ে নতুন করে চাপানউতোর শুরু হয়েছে। গত ৫ মে তাজমহলে ধর্ম সংসদ অনুষ্ঠিত করার ডাক দিয়েছিলেন অযোধ্যার সাধু জগদ্গুরু পরমহংস আচার্য। তিনি আবার শিবলিঙ্গ প্রতিষ্ঠা করার কথাও বলেছিলেন তাজমহলে। এই বিতর্কের মাঝেই এবার অযোধ্যা জেলায় ভারতীয় জনতা পার্টির মিডিয়া ইনচার্জ ডঃ রজনীশ সিং আবেদন দায়ের করেন। আদালতে আবেদনকারীর প্রতিনিধিত্ব করছেন অ্যাডভোকেট রুদ্র বিক্রম সিং। (আরও পড়ুন: ফেসবুকের মাধ্যমে সেনাকর্মীদের ফোনে ‘ভাইরাস’ ঢোকানোর চেষ্টা পাক গুপ্তচর সংস্থা ISI-এর, তদন্তে NIA)

আবেদনের প্রেক্ষিতে বিজেপি নেতা রজনীশ সিং দাবি করেন, ‘তাজমহল নিয়ে পুরনো বিতর্ক রয়েছে। তাজমহলের প্রায় ২০টি কক্ষ তালাবদ্ধ এবং কাউকে প্রবেশ করতে দেওয়া হয় না। ধারণা করা হয়, এসব ঘরে হিন্দু দেবতা ও ধর্ম সম্পর্কিত মূর্তি রয়েছে। এর প্রেক্ষিতে আমি হাইকোর্টে একটি পিটিশন দাখিল করেছি যাতে আর্কেওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়াকে এই কক্ষগুলি খোলার জন্য নির্দেশ দেওয়া হয়। এই কক্ষগুলি খোলা হলে এই সংক্রান্ত যাবতীয় বিতর্ক থেমে যাবে আর তা করতে তো কোনও ক্ষতি নেই।’

আবেদনে, মামলাকারী আদালতের কাছে আর্জি জানিয়েছেন যাতে রাজ্য সরকারকে এই নিয়ে একটি কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। এই কমিটি উক্ত কক্ষগুলি পরীক্ষা করবে এবং সেখানে হিন্দু মূর্তি বা ধর্মগ্রন্থের সাথে সম্পর্কিত কোনও প্রমাণ আছে কি না তা খুঁজবে। উল্লেখ্য, বেশ কয়েকটি কট্টরপন্থী হিন্দু সংগঠন তাজমহলকে তেজো মহালয়া নামক একটি হিন্দু মন্দির বলে দাবি করে।

বন্ধ করুন