বাংলা নিউজ > ঘরে বাইরে > Afganistan: বিভিন্ন অপরাধের শাস্তি, ১৯ জনকে প্রকাশ্যে ৩৯ বার বেত্রাঘাত করল তালিবান সরকার

Afganistan: বিভিন্ন অপরাধের শাস্তি, ১৯ জনকে প্রকাশ্যে ৩৯ বার বেত্রাঘাত করল তালিবান সরকার

আফগানিস্তানে তালিবান সেনা। ফাইল ছবি

তালিবানের একজন মুখপাত্র জানিয়েছিলেন, তারা দেশে ইসলামিক আইন বা শরিয়া আইন বলবৎ করবেন। তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানান, তাদের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুনজাদা আফগানিস্তানের বিচার ব্যবস্থায় পূর্ণ শরিয়া আইন প্রয়োগ করার নির্দেশ দিয়েছেন। 

সম্প্রতি আফগানিস্তানে ইসলামিক আইন প্রয়োগের কড়া নির্দেশ দিয়েছে তালিবানরা। বিচার বিভাগকে এই নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে। তারপরেই আফগানিস্তানে এই আইনে অপরাধীদের শাস্তি দেওয়া শুরু হয়েছে। এই আইনে উত্তর-পূর্ব আফগানিস্তানে ১৯ জনকে ব্যভিচার, চুরি এবং বাড়ি থেকে পালিয়ে যাওয়ার জন্য বেত্রাঘাত করা হয়েছে বলে জানা গিয়েছে।

আব্দুল রহিম রশিদ নামে আফগানিস্তানের সুপ্রিম কোর্টের একজন আধিকারিক বলেছেন, ১১ নভেম্বর উত্তর-পূর্ব তাখার প্রদেশের তালোকান শহরে ১০ জন পুরুষ এবং ৯ জন মহিলাকে ৩৯ বার বেত্রাঘাত করা হয়েছিল। বিভিন্ন অপরাধের জন্য তাদের বেত্রাঘাত করা হয়েছিল শহরের প্রধান মসজিদে আলেম, প্রবীণ নাগরিক এবং বাসিন্দাদের উপস্থিতিতে। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের একটি প্রবেদনে একথা জানানো হয়েছে।

এর আগে তালিবানের একজন মুখপাত্র জানিয়েছিলেন, তারা দেশে ইসলামিক আইন বা শরিয়া আইন বলবৎ করবেন। তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানান, তাদের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুনজাদা আফগানিস্তানের বিচার ব্যবস্থায় পূর্ণ শরিয়া আইন প্রয়োগ করার নির্দেশ দিয়েছেন। কয়েকদিন আগে তিনি বিচারকদের সঙ্গে দেখা করে শরিয়া আইন বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন। উল্লেখ, শরিয়া আইনে প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর, পাথর নিক্ষেপে হত্যা, চাবুক মারা এবং চোরদের হাতের কব্জি কেটে দেওয়ার বিধান রয়েছে।

গত বছর আগস্টে তালিবানরা যখন আফগানিস্তানের দখল নেয় তখন তারা নারী ও সংখ্যালঘুদের অধিকারের প্রতি নমনীয়তা দেখানোর প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু, তালিবানদের শাস্তি দিতে দেখা যাচ্ছে। যদিও বেত্রাঘাতের পরে ওই ১৯ জনের কী হয়েছিল তা স্পষ্ট নয়।

ঘরে বাইরে খবর

Latest News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.