বাংলা নিউজ > ঘরে বাইরে > Taliban publicly cut off hands of 4 people: চুরির দায়ে প্রকাশ্যে ৪ জনের হাত কেটে নিল তালিবান, ফিরল ৯০-র ভয়াবহ স্মৃতি!

Taliban publicly cut off hands of 4 people: চুরির দায়ে প্রকাশ্যে ৪ জনের হাত কেটে নিল তালিবান, ফিরল ৯০-র ভয়াবহ স্মৃতি!

৪ জনের হাত কেটে নিল তালিবানরা। প্রতীকী ছবি (Reuters)

তালিবান গভর্নর অফিসের মুখপাত্র হাজি জায়েদ জানিয়েছে, অভিযুক্তদের হাত কেটে নেওয়ার পাশাপাশি ৯ জনকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। ঘটনার সময় স্টেডিয়ামে ছিলেন তালিবান কর্মকর্তা, ধর্মীয় নেতা, স্থানীয় মানুষজন।

চুরির অপরাধে চারজনের হাত কেটে নিল তালিবান। আফগানিস্তানের কান্দাহারের আহমদ শাহি স্টেডিয়ামে প্রকাশ্যে ওই চারজনের হাত কেটে নেওয়া হয়। এছাড়াও বিভিন্ন অপরাধের অভিযোগে নয়জনকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়। অভিযুক্তদের ৩৫ থেকে ৩৯ বার বেত্রাঘাত করা হয়েছে বলে জানা গিয়েছে। এই ঘটনার পরে তালিবান সরকারের বিরুদ্ধে আবারও সমালোচনায় সরব হয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন।

গভর্নর অফিসের মুখপাত্র হাজি জায়েদ জানিয়েছে, অভিযুক্তদের হাত কেটে নেওয়ার পাশাপাশি নয়জনকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। ঘটনার সময় স্টেডিয়ামে ছিলেন তালিবান কর্মকর্তা, ধর্মীয় নেতা, স্থানীয় মানুষজন। আফগান সাংবাদিক তাজুদেন সরোশ টুইটারে স্টেডিয়ামে নাগরিকদের শাস্তি দেওয়ার একটি ছবি শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে, শাস্তির আগে মাঠের ওপর বসে রয়েছেন অভিযুক্তরা। ওই সাংবাদিক নিজের টুইটার হ্যান্ডেলে লিখেছেন, ‘এটি কেবলই ইতিহাসের পুনরাবৃত্তি। ১৯৯০–এর দশকে তালিবানরা যেভাবে প্রকাশ্যে শাস্তি দেওয়া শুরু করেছিল, সেই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে।’

এই ঘটনার তীব্র নিন্দা করেছেন মানবাধিকার আইনজীবী এবং আফগান পুনর্বাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রীর প্রাক্তন নীতি উপদেষ্টা শবনম নাসিমি। তিনিও তালিবানদের এই নির্মম শাস্তিদানের ছবি শেয়ার করেছেন। উল্লেখ্য, গত ডিসেম্বরে এক ব্যক্তিকে হত্যার অভিযোগে অভিযুক্তকে মৃত্যুদণ্ড দিয়েছিল তালিবান। পুনরায় আফগানিস্তান দখল করার পর এটাই ছিল প্রথম প্রকাশ্য মৃত্যুদণ্ড। সংবাদ মাধ্যম দ্য সানের প্রতিবেদনে জানা গিয়েছে, শত-শত দর্শক এবং তালিবানের শীর্ষ কর্মকর্তারা ওই মৃত্যুদণ্ডের সময় উপস্থিত ছিলেন। পশ্চিম ফারাহ প্রদেশে একটি অ্যাসল্ট রাইফেল দিয়ে অভিযুক্তের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

একাই হাফ ডজন উইকেট নিলেন উসামা মির,মুলতান সুলতানসের কাছে হার লাহোর কালান্দার্সের বেশি টমেটো খেলে শরীরে কী কী ঘটতে পারে? অপকারিতার তালিকা থেকে সতর্ক হোন AI থেকে বাঁচতে UPSC-র ফর্ম পূরণের নিয়মে বড়সড় রদবদলের সিদ্ধান্ত, জানুন বিশদে WPL 2024: গুজরাটকে হারিয়ে MI-এর সিংহাসন ছিনিয়ে নিল RCB, দেখুন পয়েন্ট তালিকা শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা আমার সৌভাগ্যের প্রতীক- মায়ের উপস্থিতিতেই PSL-এ শতরান করার পর দাবি বাবর আজমের ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল তেরঙ্গায় মুড়ে পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে বিদায় জানানো হল পঙ্কজ উধাসকে, ভিজল চোখ ইনজুরি টাইমের গোলে স্বপ্নভঙ্গ, তুর্কিশ উইমেন্স কাপে ট্রফি হাতছাড়া ভারতের আজ জাতীয় বিজ্ঞান দিবস পালিত হয়, ভারতের ইতিহাসে এই দিনটি সোনার মতো উজ্জ্বল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.