বাংলা নিউজ > ঘরে বাইরে > একে-৪৭ ছেড়ে হাতে হরিণের শিং! চিড়িয়াখানায় দেখা মিলল 'অন্য' তালিবানের
হরিণের শিং ধরে তালিবান (ছবি সৌজন্যে টুইটার)
হরিণের শিং ধরে তালিবান (ছবি সৌজন্যে টুইটার)

একে-৪৭ ছেড়ে হাতে হরিণের শিং! চিড়িয়াখানায় দেখা মিলল 'অন্য' তালিবানের

  • তালিবান জঙ্গিদের মুগ্ধ হয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেল অ্যাকোয়ারিয়াম।

কাবুল দখলের পর থেকেই তালিবানের বিভিন্ন নৃশংস কীর্তি রোজই ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। এই আবহে অবশ্য মাঝে মাঝে সামনে আসছে তালিবানের শিশুসুলভ আচরণের ছবি ও ভিডিয়ো। সেরমই আরও একটি ছবি সামনে এল। প্রত্যন্ত এলাকায় থেকে লড়াই করা তালিবান জঙ্গিরা জীবনে চিড়িয়াখানা ধেকেননি। সেই তালিবানি জঙ্গিরা মাতলেন বাঘ, সিংহ, মাক্যাও, হরিণে মাঝে।

সাধারণ আফগানদের চিড়িয়াখানায় ঢুকতে টিকিট কাটতে হলেও চিড়িয়াখানা প্রবেশের ক্ষেত্রে তালিবানের জন্য ছিল বিশেষ ছাড়। আবার বন্দুক নিয়ে ঢোকার ক্ষেত্রেও তালিবানদের উপর কোনও বিধিনিষেধ ছিল না। অবশ্য জানা যায় অনেক তালিবান নাকি চিড়িয়াখানার বাইরেই বন্দুক রেখে আসেন। অনেক তালিবানকেই আবার চিড়িয়াখানায় আইসক্রিম খেতে দেখা যায়। অনেক শিশুর হাতে আবার তালিবানের বন্দুক দেখা যায় চিড়িয়াখানার ভিতরেই। আবার তালিবান জঙ্গিদের মুগ্ধ হয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেল অ্যাকোয়ারিয়াম। 

এর কয়েকদিন আগেই যুদ্ধবিমানের ডানা থেকে দোলনা টাঙিয়ে তাতে বসে দুলতে দেখা গিয়েছিল তালিবানি জঙ্গিদের। জানা যায়, যেই যুদ্ধবিমান থেকে দোলনা টাঙিয়ে জঙ্গিরা ঝুলছিল, তা আদতে আফগান বায়ুসেনার। তালিবান জঙ্গিদের বিমান ওড়ানোর প্রশিক্ষণ নেই। এর আগেও কাবুল দখলের পর তালিবানের শিশুসুলভ কাণ্ড ভাইরাল হয়েছিল। শিশুদের পার্কে গিয়ে ছোট গাড়ি, ঘোড়ায় চড়তে দেখা গিয়েছিল তালিবানকে। প্রেসিডেন্টের প্রাসাদে জিমে শারীরিক কসরত করতে দেখা গিয়েছিল তালিবানি জঙ্গিদের। সেই দৃশ্যও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। এর পর ধীরে ধীরে ফের নিজেদের নৃশংস চেহারার উপর থেকে মুখোশ খুলে ফেলে তালিবান। এরই মাঝে ফের ভাইরাল তালিবান জঙ্গিদের চিড়িয়াখানা ভ্রমণের ছবি।

বন্ধ করুন