বাংলা নিউজ > ঘরে বাইরে > Taliban: ফের কূটনৈতিক টিম মোতায়েন করা হল কাবুলে, ভারতের দূতাবাসে থাকবেন তাঁরা
আফগানিস্তানে ভূমিকম্পের পরে সহায়তা দিয়েছিল ভারত। (PTI Photo) (PTI)

Taliban: ফের কূটনৈতিক টিম মোতায়েন করা হল কাবুলে, ভারতের দূতাবাসে থাকবেন তাঁরা

  • সম্প্রতি ভারতের একটি টিম কাবুলে গিয়েছিল। মূলত যে সহায়তা পাঠানো হচ্ছে তা কতদূর যাচ্ছে তা দেখার জন্য টিমটি কাবুলে যায়। সেই সময় নিরাপত্তা পরিস্থিতিও খতিয়ে দেখা হয়।

রেজাউল এইচ লস্কর

গতবছর অগস্ট মাসে আফগানিস্তান দখল করেছিল তালিবান। এরপর সেখান থেকে যাবতীয় কূটনৈতিক উপস্থিতি তুলে নিয়েছিল ভারত। তবে ফের কাবুল দূতাবাসে টেকনিকাল টিম মোতায়েন করল ভারত।

হেরাত, কান্দাহার, জালালাবাদ, মাজার ই শরিফে ভারত দূতাবাস তুলে নিয়েছিল ।তবে সম্প্রতি ফের তালিবানের সঙ্গে কিছু যোগাযোগ তৈরি হয়। তারই পরিপ্রেক্ষিতে ফের কাবুলে ভারতীয় আধিকারিকদের ফেরানো হল।

বৃহস্পতিবার ভারতের টেকনিকাল টিম কাবুলে যায়। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, মানবিক সহায়তা কতটা পৌঁছাচ্ছে সেটা দেখা হবে। আফগানিস্তানের সঙ্গে দীর্ঘদিন ধরেই ভারতের সম্পর্ক। সেই সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই ভারতের এই পদক্ষেপ। তবে কাবুলে তালিবানের শাসনকে অবশ্য কোনওভাবেই স্বীকৃতি দিচ্ছে না ভারত।

এদিকে সম্প্রতি ভারতের একটি টিম কাবুলে গিয়েছিল। মূলত যে সহায়তা পাঠানো হচ্ছে তা কতদূর যাচ্ছে তা দেখার জন্য টিমটি কাবুলে যায়। সেই সময় নিরাপত্তা পরিস্থিতিও খতিয়ে দেখা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, আফগান সমাজের সঙ্গে আমাদের দীর্ঘদিনের সম্পর্ক। সেই সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়া হবে। তবে ওই টিমে কতজন রয়েছে সেব্যাপারে কিছু জানানো হয়নি। তবে সূত্রের খবর, তাতে সীমিত লোকজন রয়েছেন।

 

বন্ধ করুন