বাংলা নিউজ > ঘরে বাইরে > একবছর পরে ছাত্রীদের পরীক্ষায় বসার ছাড়পত্র দিল তালিবান, কী পরে যেতে হবে তাদের?

একবছর পরে ছাত্রীদের পরীক্ষায় বসার ছাড়পত্র দিল তালিবান, কী পরে যেতে হবে তাদের?

স্কুলের সামনে পাহারায় তালিবান সেনা। (AP Photo/Ebrahim Noroozi) (AP)

দেরিতে হলেও ফের স্কুল মুখো হতে পারবেন আফগান ছাত্রীরা।তবে পরীক্ষার সময় ফোন নিষিদ্ধ করা হয়েছে। ছাত্রী ও শিক্ষিকাদের হিজাব পরতেই হবে। তবে বুধবারের পরীক্ষায় যারা বসতে পারবেন না তারা শীতের ছুটির পরে ফের পরীক্ষায় বসার সুযোগ পাবে।

মল্লিকা সোনি

তালিবান সরকারের পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে, চলতি সপ্তাহ থেকেই আফগান মেয়েদের এবার হাইস্কুলের গ্র্যাজুয়েশন পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে । এপির রিপোর্ট অনুসারে এমনটাই খবর। আসলে গত বছর আফগানিস্তান দখল করেছিল তালিবানরা। সেই সময় থেকে মেয়েদের স্কুলে যাওয়া কার্যত নিষিদ্ধ করা হয়েছিল আফগানিস্তানে। তবে এবার সেই দরজা কিছুটা হলেও খুলছে।

রিপোর্ট অনুসারে দেখা যাচ্ছে, আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ৩১টি প্রদেশে এই নির্দেশ কার্যকরী হচ্ছে। কাবুল শিক্ষা দফতরের প্রধান এশানুল্লাহ কিতাব জানিয়েছেন,বুধবার পরীক্ষা নেওয়া হবে। অপরদিকে কাবুল শিক্ষা দফতরের নথি বলছে,সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই পরীক্ষা হবে।

শিক্ষামন্ত্রী হবিবুল্লাহ আঘা অপর একটি নথিতে সই করেছেন। ৩১টি প্রদেশে এই পরীক্ষা হবে। অপর তিনটি প্রদেশ যেমন কান্দাহার, হেলমন্দ, আর নিমরোজ- সেখানে স্কুলগুলিতে কিছুটা আলাদা ধরনের সময়সূচি রয়েছে। সেখানে হাই স্কুলের গ্র্যাজুয়েশন পরীক্ষাও একটু দেরিতে হয়। তার জেরেই ওই তালিকা থেকে ওই তিনটি প্রদেশকে বাদ রাখা হয়েছে।

আসলে আফগানিস্তানে ক্ষমতা দখলের পর থেকেই মিডল স্কুল ও হাই স্কুলে মেয়েদের যাওয়া কার্যত নিষিদ্ধ করা হয়। মহিলাদেরও কাজে বের হওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়। এমনকী জনসমক্ষে বের হলে মাথা থেকে পা পর্যন্ত ঢেকে রাখার নির্দেশ জারি করা হয়।এমনকী পার্ক, জিম, মেলাতে যাওয়ার ক্ষেত্রেও মেয়েদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়।

তবে দেরিতে হলেও ফের স্কুল মুখো হতে পারবেন আফগান ছাত্রীরা।তবে পরীক্ষার সময় ফোন নিষিদ্ধ করা হয়েছে। ছাত্রী ও শিক্ষিকাদের হিজাব পরতেই হবে। তবে বুধবারের পরীক্ষায় যারা বসতে পারবেন না তারা শীতের ছুটির পরে ফের পরীক্ষায় বসার সুযোগ পাবে।

 

ঘরে বাইরে খবর

Latest News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা? বিয়ের পর শ্রীময়ীর প্রথম মঙ্গলচণ্ডীর ব্রত, সঙ্গে নেই কাঞ্চন!কাকে নিয়ে পুজো দিলেন ৩ মিনিটে ৬ হাজার ফুট নিচে নেমে যায় বিমান!লন্ডন-সিঙ্গাপুর প্লেনের ভিতরে কী ঘটছিল? বহু প্রতীক্ষিত ‘ওয়েলকাম-৩’ থেকে সরলেন সঞ্জয়! কিন্তু কেন? ৩ খানের সঙ্গেই করেছেন স্ক্রিন শেয়ার, জানেন বলিউডের সেই ভাগ্যবতী সুন্দরী কারা ৮২.৬২% পেয়ে ফার্স্ট আরামবাগ, লাস্ট হাওড়া- পঞ্চম দফায় বাংলার ৭ আসনে কত ভোট পড়ল? গৌরবের ইচ্ছেপূরণ! ‘আশা করছি এই বছরেই...’ অনুরাগীদের দিলেন কোন খুশির খবর? রাবণের রাজত্বে সাধুদের ওপর তো হামলা হবেই: সুকান্ত মজুমদার

Latest IPL News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.