বাংলা নিউজ > ঘরে বাইরে > চেক পয়েন্টে দাঁড়াবে না, এত সাহস! সদ্য বিবাহিত চিকিৎসককে হত্যা তালিবানের:রিপোর্ট
গত ১৫ অগস্ট কাবুল দখল করে নেয় তালিবান। তার জেরে আফগানিস্তান সরকারের পতন হয়। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
গত ১৫ অগস্ট কাবুল দখল করে নেয় তালিবান। তার জেরে আফগানিস্তান সরকারের পতন হয়। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

চেক পয়েন্টে দাঁড়াবে না, এত সাহস! সদ্য বিবাহিত চিকিৎসককে হত্যা তালিবানের:রিপোর্ট

  • তালিবানি শাসনের নমুনা?

চেক পয়েন্টে দাঁড়াননি। সেজন্য আফগানিস্তানের হেরাট প্রদেশে এক তরুণ চিকিৎসককে হত্যা করল তালিবান। সূত্র উদ্ধৃত করে শুক্রবার একাধিক আফগান সংবাদমাধ্যমে এই প্রতিবেদন প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

খামা প্রেসকে উদ্ধৃত করে এএনআই জানিয়েছে, মৃত চিকিৎসকের নাম আমিরুদ্দিন নুরি। তাঁর বয়স ৩৩। পরিবারের সদস্যদের দাবি, একটি চেক পয়েন্টে দাঁড়াননি নুরি। সেই ‘অপরাধে’ তাঁকে খুন করেছে তালিবান। সূত্র উদ্ধৃত করে একাধিক সংবাদমাধ্যমে জানানো হয়েছে, সদ্য বিয়ে হয়েছিল আমিরুদ্দিনের। যিনি একটি ছোটো মেডিকেল ক্লিনিক চালাতেন।

উল্লেখ্য, গত ১৫ অগস্ট কাবুল দখল করে নেয় তালিবান। তার জেরে আফগানিস্তান সরকারের পতন হয়। আতঙ্কে দেশ ছাড়ার জন্য মরিয়া হয়ে ওঠেন মানুষ। ইতিমধ্যে শোচনীয় হয়ে উঠেছে আফগানিস্তানের পরিস্থিতি। ভেঙে পড়েছে অর্থনীতি। গত সোমবার রাষ্ট্রসংঘের নয়া রিপোর্টে জানানো হয়ছে, তালিবানি দখলদারির পর আফগানিস্তানের ব্যাঙ্কিং এবং আর্থিক ব্যবস্থা ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে। রাষ্ট্রসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) রিপোর্টে বলা হয়, 'আফগানিস্তানের সীমিত উৎপাদন ক্ষমতা উন্নত করতে এবং ব্যাঙ্কিং ব্যবস্থার ধ্বংস রোধ করতে সমস্যার দ্রুত সমাধান করতে হবে।' এমনিতেই তালিবানের ক্ষমতা দখলের পরই মার্কিন যুক্তরাষ্ট্র-সহ বিশ্বের বিভিন্ন দেশ আফগানিস্তানে আর্থিক অনুদান বন্ধ করে দিয়েছে।'ফ্রিজ' করে দেওয়া হয়েছে আন্তর্জাতিক রিজার্ভ। তার ফলে আফগানিস্তানের অর্থনীতি প্রায় ভেঙে পড়েছে। যে অর্থনীতি বিদেশি অনুদানের উপর প্রবলভাবে নির্ভরশীল ছিল। দেশে নগদ অর্থের হাহাকার দেখা গিয়েছে। হাতে অর্থ নেই মানুষের। পরিস্থিতি এমন হয়েছে, ব্যাঙ্ক থেকে টাকা তোলার থেকে ঊর্ধ্বসীমা আরোপ করা হয়েছে।

বন্ধ করুন