বাংলা নিউজ > ঘরে বাইরে > ইরান মডেলে আফগানিস্তানে গঠন হবে তালিবানি সরকার, শীর্ষে আখুন্দজাদা-বরাদর: রিপোর্ট
আবদুল ঘানি মোল্লাহ বরাদর (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)
আবদুল ঘানি মোল্লাহ বরাদর (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)

ইরান মডেলে আফগানিস্তানে গঠন হবে তালিবানি সরকার, শীর্ষে আখুন্দজাদা-বরাদর: রিপোর্ট

  • আজই গঠিত হতে পারে আফগানিস্তানের তালিবানি সরকার।

আজই গঠিত হতে পারে আফগানিস্তানের তালিবানি সরকার। মনে করা হচ্ছে এই সরকারের প্রধান হতে পারেন তালিবানে সহ-প্রতিষ্ঠাতা মোল্লাহ ঘানি বরাদর। এদিকে মন্ত্রিসভায় মোট ২৬ জন থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া ইরান মডেলের মতো দেশের শীর্ষ ধর্মীয় নেতা করা হতে পারে আখুন্দজাদাকে। জানা গিয়েছে ইতিমধ্যেই তালিবানি সব শীর্ষ নেতা পৌঁছে গিয়েছেন কাবুলে। এদিকে সরকার গঠন হলেও ভআরত যে একনই তালিবানকে স্বীকৃতি দিচ্ছে না বা শপথ গ্রহণে নয়াদিল্লির প্রতিনিধি থাকছে না, তা প্রায় স্পষ্ট।

জানা গিয়েছে, নতুন সরকার নিয়ে আলোচনা প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। তালিবান যে ইসলামিক সরকারের ঘোষণা করতে চলেছে তা জনতার জন্য তৈরি একটি মডেল হবে। সরকারে বিশ্বাসযোগ্য কম্যান্ডার থাকবেন তাতে কোনও সন্দেহ নেই। তিনিই দেশের সর্বোচ্চ নেতা হবেন। সম্ভবত সেই পদে বসবেন মোল্লাহ হেবাতুল্লাহ আখুন্দজাদা। আর সরকারের প্রধান হবেন মোল্লাহ ঘানি বরাদর। এদিকে সরকারের গুরুত্বপূর্ণ পদ পেতে পারেন মোল্লাহ ইয়াকুব এবং শেষ মহম্মদ স্ট্যানিকজাই।

তালিবানের তরফে জানানো হয়েছে, তাদের সরকার আফগান ও ইসলামের সেবা করবে। যদিও সরকারে মহিলাদের কী ভূমিকা থাকবে, সে বিষয়টি এখনও স্পষ্ট করা হয়নি। তালিবান আগেই জানিয়ে দিয়েছে যে, উচ্চপদস্থ কোনও আসনে মহিলাদের বসানো হবে না।

সপ্তাহ দুই আগে তালিবান কাবুলের দখল নিলেও সরকার গঠন ও তার কাজ নিয়ে এখনও স্পষ্ট বার্তা শোনা যায়নি তালিবানের তরফে। আগের সরকারের আধিকারিকদের নিজেদের কাজ করে যেতে নির্দেশ দিয়েছে তালিবান।

বন্ধ করুন