বাংলা নিউজ > ঘরে বাইরে > 'কোনও সামরিক গোষ্ঠী নয়, তালিবানরা একেবারেই সাধারণ সিভিলিয়ান,'সাফাই ইমরান খানের
ইমরান খান, প্রধানমন্ত্রী, পাকিস্তান (রয়টার্স)

'কোনও সামরিক গোষ্ঠী নয়, তালিবানরা একেবারেই সাধারণ সিভিলিয়ান,'সাফাই ইমরান খানের

  • পাকিস্তানের প্রধানের দাবি, ‘তালিবান সহ সমস্ত পক্ষকে নিয়ে রাজনৈতিক সমঝোতা তৈরি করাটাই আফগানিস্তানের পক্ষে মঙ্গলদায়ক।’

সামরিক সমাধান বের করতে গিয়ে বাস্তবিক অর্থেই আফগানিস্তানে বিশৃঙ্খলা তৈরি করছে আমেরিকা, এমনটাই জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার রাতে পিবিএস নিউজ আওয়ারে সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন ‘আফগানিস্তানের সমস্য়া মেটানোর জন্য রাজনৈতিক সমাধান প্রয়োজন। আমার মনে হচ্ছে আফগানিস্তানে বিশৃঙ্খলা তৈরি করছে আমেরিকা।’ পাকিস্তানের প্রধানের দাবি, ‘তালিবান সহ সমস্ত পক্ষকে নিয়ে রাজনৈতিক সমঝোতা তৈরি করাটাই আফগানিস্তানের পক্ষে মঙ্গলদায়ক।’ প্রসঙ্গত বার বারই অভিযোগ উঠেছে সামরিক, অর্থনৈতিক ও গোপন তথ্য সরবরাহ করে আফগান সরকারের বিরুদ্ধে তালিবানদের বার বারই মদত দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রীর দাবি,আফগানিস্তানে ইউএস যুদ্ধের পরপরই প্রায় হাজার খানেক পাকিস্তানির মৃত্য়ু হয়েছিল। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কে যা হয়েছিল তার জন্য পাকিস্তানের কিছু করার ছিল না। 

 

এদিকে ইমরান খানকে প্রশ্ন করা হয়েছিল যে সাম্প্রতিক রিপোর্টে উল্লেখ করা হচ্ছে প্রায় হাজার খানেক পাকিস্তানি যোদ্ধা তালিবানদের সহায়তা করতে সীমান্ত পার করেছে, এব্যাপারে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাফাই, ‘পুরো বোকার মতো কথাবার্তা। তারা এব্যাপারে কোনও প্রমাণ দিচ্ছে না কেন?’ ইমরান খানের দাবি, ‘প্রায় তিন মিলিয়ন আফগান শরনার্থীকে আশ্রয় দিয়েছে পাকিস্তান যার বেশিরভাগই পাস্তুন। তালিবান যোদ্ধারা এই জনজাতিরই হয়। ইমরান খানের দাবি, ৫ লক্ষের ক্যাম্প রয়েছে, ২ লক্ষের ক্যাম্প রয়েছে। আর তালিবানরা কোনও সামরিক গোষ্ঠী নয়, তারা একেবারে সাধারণ অসামরিক মানুষ। কিছু সিভিলিয়ান যদি এই ক্যাম্পে থাকে তবে পাকিস্তান কিভাবে ব্যবস্থা নেবে? কিভাবে তবে এগুলিকে স্যাংচুয়ারি বলা যাবে?’ প্রশ্ন তুলেছেন ইমরান খান।

 

বন্ধ করুন