বাংলা নিউজ > ঘরে বাইরে > আইফেল টাওয়ারের চেয়েও লম্বা, শেষের পথে বিশ্বের উচ্চতম চেনব ব্রিজের কাজ, দেখুন ছবি
চলতি বছর মার্চ মাসের মধ্যে চেনব ব্রিজ নির্মাণের কাজ সম্পন্ন হবে।
চলতি বছর মার্চ মাসের মধ্যে চেনব ব্রিজ নির্মাণের কাজ সম্পন্ন হবে।

আইফেল টাওয়ারের চেয়েও লম্বা, শেষের পথে বিশ্বের উচ্চতম চেনব ব্রিজের কাজ, দেখুন ছবি

  • উধমপুর-শ্রীনগর-বারামুলা রেল লিঙ্ক প্রকল্পের অধীনে ১১১ কিমি বিস্তৃত পথে এই ব্রিজটির নির্মাণ করছে দ্য কোঙ্কন রেলওয়ে কর্পোরেশন লিমিটেড।

সম্পূর্ণ হওয়ার পথে কৌরি এলাকায় চেনব নদীর উপর নির্মীয়মান বিশ্বের সর্বোচ্চ চেনব ব্রিজ। বৃহস্পতিবার এমনই জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়াল। চলতি বছর মার্চ মাসের মধ্যে চেনব ব্রিজ নির্মাণের কাজ সম্পন্ন হবে।

উধমপুর-শ্রীনগর-বারামুলা রেল লিঙ্ক প্রকল্পের অধীনে ১১১ কিমি বিস্তৃত পথে এই ব্রিজটির নির্মাণ করছে দ্য কোঙ্কন রেলওয়ে কর্পোরেশন লিমিটেড। ব্রিজটির মাধ্যমে রেলপথে দেশের অন্যান্য প্রান্তের সঙ্গে উপত্যকার সংযোগ স্থাপন সম্ভভ হবে।

রেলের আধিকারিকদের মতে, চেনব নদীর ৩৫৯ মিটার ওপরে ব্রিজটি নির্মাণ করা হচ্ছে। এটি আইফেল টাওয়ারের তুলনায় ৩৫ মিটার লম্বা হবে। উল্লেখ্য, আইফেল টাওয়ারেল উচ্চাতা ৩২৪ মিটার। চেনব ব্রিজের দৈর্ঘ্য ১৩১৫ মিটার। এর মধ্যে চেনব নদীর উপর ব্রিজটির বিস্তৃতি থাকবে ৪৬৭ মিটার। একটি সোজা ও বাঁকা পথও থাকবে এতে। বক্ররেখা বেষ্টিত অংশটি থাকছে ২.৭৪ ডিগ্রি তীক্ষ্ণ বাঁকে।

উল্লেখ্য এই মাসের গোড়ার দিকে রাজ্যসভায় জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল সংক্রান্ত বিতর্কের সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি দাবি করেছিলেন, গত ৭০ বছরের তুলনায় ৩৭০ ধারা রদের পর গত ২ বছরে জম্মু ও কাশ্মীরের উন্নয়নের কাজ দ্রুতগতিতে সম্পন্ন হচ্ছে।

বন্ধ করুন