বাংলা নিউজ > ঘরে বাইরে > মহিলা, অ-ব্রাহ্মণদের মন্দিরের পুরোহিত করার পথে হাঁটতে পারে তামিলনাড়ু!
ছবিটি প্রতীকী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
ছবিটি প্রতীকী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

মহিলা, অ-ব্রাহ্মণদের মন্দিরের পুরোহিত করার পথে হাঁটতে পারে তামিলনাড়ু!

  • ধর্মের গোড়ামি ছেড়ে প্রগতিশীল পদক্ষেপে নিতে পারে এমকে স্ট্যালিনের নেতৃত্বাধীন তামিলনাড়ু সরকার।

ধর্মের গোড়ামি ছেড়ে প্রগতিশীল পদক্ষেপে নিতে পারে এমকে স্ট্যালিনের নেতৃত্বাধীন তামিলনাড়ু সরকার। তামিলনাড়ুর মন্ত্রী পিকে সেখরবাবু প্রস্তাব করেছেন যাতে মন্দিরের পুরোহিত হিসেবে মহিলাদের নিয়োগ করা যেতে পারে। তার জন্য প্রশিক্ষণের বন্দোবস্ত করারও প্রস্তাব দেওয়া হয়েছে। এই প্রস্তাব গৃহীত হলে তা ধর্মক্ষেত্রে লিঙ্গ বৈষম্য দূর করার পক্ষে এক বড় পদক্ষেপ হবে।

এই বিষয়ে হিন্দু ধর্ম এবং দাতব্য এনডোমেন্টস মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী পিকে সেখরবাবু বলেন, 'যে মহিলারা পুরোহিত হতে ইচ্ছুক, তাদের আমরা প্রশিক্ষণ দেব। এই বিষয়ে আমরা প্রস্তাব পাঠাব মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের কাছে।' মন্ত্রী জানান, মন্দিরে পুরোহিত হতে চেয়ে অনেক মহিলারা তাঁকে আবেদন পাঠিয়েছেন। তাছাড়া সংস্কৃতের পাশাপাশি যাতে তামিলেও পুজোর মন্ত্র উচ্চারিত হয়, তাও নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে সরকারের।

তিনি মনে করিয়ে দেন যে গ্রামীণ ভআরতে অনেক মন্দিরই আছে, যার দায়িত্বে কোনও মহিলা রয়েছেন। তামিল সরকার ৪৭টি মন্দিরে বোর্ড গঠন করতে চাইছে। সেখানে পুরোহিতদেরও বোর্ডের মাধ্যমে নিয়োগ করার ভাবনা চিন্তা চলছে। তাছাড়া ২০০৬ সালে তত্কালীন মুখ্যমন্ত্রী করুণানিধির এক নির্দেশকে কার্যকর করে রাজ্যের মন্দিরে অ-ব্রাহ্মণদেরও পুরোহিত হিসেবে নিয়োগ করা হবে বলে জানান শেখরবাবু। ইতিমধ্যেই এরকম ২০০ অ-ব্রাহ্মণ পুরোহিত হওয়ার জন্য প্রশিক্ষিত এবং তাঁরা নিয়োগের অপেক্ষায় রয়েছেন।

বন্ধ করুন