বাংলা নিউজ > ঘরে বাইরে > Tamil Nadu: বিরিয়ানি উৎসবে কেন গো মাংস বাদ? প্রশাসনের কাছে জানতে চাইল কমিশন
বিফ বিরিয়ানিকে কেন বাদ রাখা হয়েছে বিরিয়ানি উৎসবে? প্রশ্ন এসসিএসটি কমিশনের। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
বিফ বিরিয়ানিকে কেন বাদ রাখা হয়েছে বিরিয়ানি উৎসবে? প্রশ্ন এসসিএসটি কমিশনের। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Tamil Nadu: বিরিয়ানি উৎসবে কেন গো মাংস বাদ? প্রশাসনের কাছে জানতে চাইল কমিশন

  • কমিশনের কাছে নালিশ করা হয়েছিল যে, মুরগির মাংস, মাছের পদ, বিরিয়ানি অন্তত ২০টি স্টল দেওয়ার কথা হয়েছিল। কিন্তু উল্লেখ করা হয়েছিল যে বিফ বিরিয়ানি রাখা যাবে না। এবার এনিয়েই তদন্তে নামছে এসসি এসটি কমিশন।

বিরিয়ানি উৎসবে বিফ বিরিয়ানি রাখতে দেওয়া হয়নি বলে অভিযোগ। আর এনিয়েই এবার তামিলনাড়ুর তিরুপাত্তর জেলা প্রশাসনের কাছে ব্যাখ্যা চাইল স্টেট কমিশন ফর দ্য সিডিউলড কাস্ট অ্যান্ড সিডিউলড ট্রাইবস। ১২ মে থেকে ১৫ মে পর্যন্ত এই আম্বুর বিরিয়ানি উৎসব হওয়ার কথা ছিল। কিন্তু সেটি বৃষ্টির অজুহাত দেখিয়ে স্থগিত করে দেওয়া হয়। তবে সূত্রের খবর মূলত বিফের স্টল এখানে রাখার অনুমতি দেওয়া হয়নি। তারপর থেকেই এনিয়ে টেনশন বাড়তে থাকে।

এদিকে আম্বুর বিরিয়ানিকে জিআই ট্যাগ দেওয়া হবে বলেও আশা করেছিলেন ব্যবসায়ীরা। তবে সেসব জলে চলে গিয়েছে। এদিকে তামিলনাড়ুতে বিফ ও বিরিয়ানি খাওয়া নিয়ে সেভাবে কোনও ছুৎমার্গ নেই। তারপরেও কেন এই আপত্তি?

এদিকে কমিশনের কাছে নালিশ করা হয়েছিল যে, মুরগির মাংস, মাছের পদ, বিরিয়ানি অন্তত ২০টি স্টল দেওয়ার কথা হয়েছিল। কিন্তু উল্লেখ করা হয়েছিল যে বিফ বিরিয়ানি রাখা যাবে না। এবার এনিয়েই তদন্তে নামছে এসসি এসটি কমিশন। জেলা শাসকের কাছে নোটিশ দিয়ে বলা হয়েছে, এটি সাম্প্রদায়িকতার দৃষ্টিভঙ্গি থেকে যে করা হয়নি তা নিয়ে আপনাকে ব্যাখা দিতে হবে।

তবে জেলাশাসকের সঙ্গে যোগযোগ করার চেষ্টা করেছিল হিন্দুস্তান টাইমস। কিন্তু তাঁর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।এদিকে বিজেপি অবশ্য ২০২১এর নির্বাচনী ইস্তেহারে উল্লেখ করেছিল, তারা গো হত্যায় নিষেধাজ্ঞা জারি করবে। 

বন্ধ করুন