বাংলা নিউজ > ঘরে বাইরে > Tanzania Accident: তানজানিয়ায় বিমান দুর্ঘটনা, আফ্রিকার বৃহত্তম লেকে আছড়ে পড়ল দুর্ঘটনাগ্রস্ত প্লেন, উদ্ধার ২৬ যাত্রী

Tanzania Accident: তানজানিয়ায় বিমান দুর্ঘটনা, আফ্রিকার বৃহত্তম লেকে আছড়ে পড়ল দুর্ঘটনাগ্রস্ত প্লেন, উদ্ধার ২৬ যাত্রী

তানজানিয়ায় বিমান ভেঙে পড়ল লেকের জলে REUTERS/Stringer (REUTERS)

তানজানিয়ার বিমান দুর্ঘটনা ঘিরে ব্যাপক চাঞ্চল্য।  জানা গিয়েছে, বিমানটি দার এ সালাম থেকে আসছিল। আর তার অবতরণের কথা ছিল তানজানিয়া বিমানবন্দরে। জানা গিয়েছে, আপৎকালীন পরিস্থিতিতে চলছে উদ্ধার কাজ। জলে নামানো হয়েছে রেসকিউ বোট।

তানজানিয়ার বিমান দুর্ঘটনায় ২৬ জনকে এখনও পর্যন্ত উদ্ধার করা গিয়েছে। এদিন সকালে তানজানিয়াগামী এক বিমান ভেঙে পড়ে লেক ভিক্টোরিয়ায়। উল্লেখ্য, এই লেক ভিক্টোরিয়া আফ্রিকার বৃহত্তম লেক। সেখানে এই বিমান ভেঙে পড়ার ফলে বহু যাত্রী নিখোঁজ বলে খবর। জানা গিয়েছে বিমানে মোট যাত্রীর সংখ্যা ছিল ৪০ জন। এরপর বিমানের এমন দুর্ঘটনা ঘটে। ফলে বাকি যাত্রীদের নিয়ে রয়েছে শঙ্কা।

এখনও পর্যন্ত এই বিমানে আহতদের সংখ্যা জানা যায়নি। হতাহতের খবর স্পষ্ট হওয়ার অপেক্ষায় গোটা বিশ্ব। জানা গিয়েছে, বিমানটি দার এ সালাম থেকে আসছিল। আর তার অবতরণের কথা ছিল তানজানিয়া বিমানবন্দরে। জানা গিয়েছে, আপৎকালীন পরিস্থিতিতে চলছে উদ্ধার কাজ। জলে নামানো হয়েছে রেসকিউ বোট। ভিডিয়োতে দেখা যাচ্ছে, যে বিমানটি ভেঙে পড়েছে তার বেশিরভাগ অংশই জলে নিমজ্জিত। প্রায় পুরো বিমানটই  জলে ডুবে গিয়েছে বলে দেখা যাচ্ছে। যে এলাকায় এই লেক, সেই কাগেরা প্রভিন্সের পুলিশ কমান্ডার উইলিয়াম মাউফাগালে জানিয়েছেন, ‘আমরা কয়েকজনকে উদ্ধার করতে পেরেছি।’ জানা যাচ্ছে, যখন ওই বিমান ১০০ মিটার উপরে ছিল তখনই বিমান দুর্ঘটনার শিকার হয়।

লেক ভিক্টোরিয়া কতটা ভয়ানক?

প্রায় ২৩ হাজার ১৪৬ স্কোয়ারফিট এলাকা নিয়ে রয়েছে আফ্রিকার বৃহত্তম লেক ভিক্টোরিয়া। বিশ্বের সবচেয়ে বড় ট্রপিক্যাল লেক হিসাবে রয়েছে এর পরিচিতি। বহু বিরল প্রাণীর বাস এই লেকে। এই জলাশয়ে বিভিন্ন ধরনের কচ্ছপের সঙ্গে বসবাস রয়েছে কুমীরেরও। ফলে এই লেকে এমন বিমান আছড়ে পড়ার ঘটনা যে কতটা ভয়ঙ্কর তা অনুমানযোগ্য।

 

 

বন্ধ করুন