বাংলা নিউজ > ঘরে বাইরে > কর্পোরেট ধাঁচে গড়তে অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড ভাঙল কেন্দ্র, কী হবে কর্মীদের?
অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড ভাঙল কেন্দ্র (ফাইল ছবি এএনআই)
অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড ভাঙল কেন্দ্র (ফাইল ছবি এএনআই)

কর্পোরেট ধাঁচে গড়তে অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড ভাঙল কেন্দ্র, কী হবে কর্মীদের?

  • কর্পোরেটাইজেশনের লক্ষ্যে আজ ভাঙা হচ্ছে অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড।

অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের কর্পোরেটাইজেশন হবে। তাই আজ ভাঙা হচ্ছে অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড। পরিকাঠামো খাতে খরচ তোলার জন্য বিভিন্ন সরকারি সংগঠনকে বেসরকারি হাতে তুলে দিচ্ছে কেন্দ্র। এই আবহে নতুন করে কর্পোরেট ধাঁচে অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডকে গড়ে তোলার কথা বলা হয়। সেই মতো আজ পুরোনো বোর্ডটি ভেঙে দেওয়া হচ্ছে।

অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডে কর্মরত কর্মচারীরা এখন থেকে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে কাজ করবেন। তাছাড়া ওএফবির যাবতীয় সম্পদ, কারখানা এবং দফতরও এবার প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে যুক্ত হবে। প্রতিরক্ষা মন্ত্রকের সাতটি কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থার হাতে তুলে দেওয়া হবে এই সম্পদ। প্রতিটি রাষ্ট্রায়ত্ত সংস্থাকে নতুন নিয়ম তৈরি করতে হবে এই সংক্রান্ত।

প্রসঙ্গত ভারতের সর্ববৃহৎ অস্ত্র ও যুদ্ধ সরঞ্জাম তৈরি হত অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের অধীনে। দক্ষতা বৃদ্ধি ও প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সেই ওএফবির সংস্কার হবে বলে জানায় সরকার। অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের অধীনে ৪১টি অস্ত্র কারখানা ছিল দেশজুড়ে। আজ গোটা ব্যবস্থাটিতে সাতটি সরকারি পরিচালনাধীন ক্ষেত্রে ভাগ করে দেওয়া হবে। সেখানে অস্ত্র, গোলাবারুদ, সামরিক সরঞ্জাম, প্যারাশুট সহ অন্যান্য সামগ্রী তৈরি হবে। পাশাপাশি ৪১টি ইউনিটের কর্মীরা আর অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের নয়, সরাসরি কেন্দ্রীয় প্রতিরক্ষা রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মী হচ্ছেন। ওএফবি-র অধীনে কোনও কর্মী যে পদে ও যে বেতন কাঠামোর অন্তর্গত, তা একই থাকবে।

বন্ধ করুন